logo
  • ঢাকা রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৭

অধিনায়কত্ব আমার জন্য চ্যালেঞ্জ: মুমিনুল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ নভেম্বর ২০১৯, ১৬:১০ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ১৭:০৪
mominul haque
ছবি- সংগৃহীত
বাংলাদেশের টেস্ট ইতিহাসে একাদশতম অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে মুমিনুল হক সৌরভের। বৃহস্পতিবার হলকার স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টা শুরু হবে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট। 

বুধবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট খ্যাত মুমিনুল। প্রাথমিকভাবে জানিয়েছিলেন, অধিনায়কের দায়িত্ব পাওয়াটা তার জন্য অপ্রত্যাশিত ছিল। তবে এখন বিষয়টিকে নিজের জন্যও ইতিবাচক।

মুমিনুল হক বলেন, মনে হয় না অধিনায়কত্ব পাবার পর আমার ব্যাটিংয়ে প্রভাব পড়বে। চেষ্টা করব আগের মতোই ব্যাট করার। দলনেতার হাল ধরার পর আরও বেশি দায়িত্বশীল হতে পারব বলে আমি মনে করি। এতে নিজের ক্রিকেটীয় জ্ঞানও বৃদ্ধি পাবে। অধিনায়ক হিসেবে নিজের নৈপুণ্য তুলে ধরার বিশাল সুযোগ রয়েছে আমার কাছে। সব কিছুই হচ্ছে পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে নেয়ার মতো।  

আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ব্যক্তিগত কারণে অভিজ্ঞ তামিম ইকবাল রয়েছেন ছুটিতে। সবচেয়ে সেরা দুই তারকার জায়গায় তরুণরা দলের হাল ধরতে প্রস্তুত বলে জানিয়েছেন মুমিনুল।

‘সাকিব-তামিমকে ছাড়া খেলতে নামা সত্যিই বড় চ্যালেঞ্জ। তবে দলের অন্য সদস্যরা নিজেদের সেরাটা দিতে প্রস্তুত।’ যোগ করেন সাদা পোশাকে টাইগারদের নতুন অধিনায়ক।

আগামী ২২ নভেম্বর প্রথমবারের মতো গোলাপি বলে খেলতে নামবে বাংলাদেশ। দিবা-রাত্রির টেস্ট খেলতে কতটা প্রস্তুত মুমিনুলের দল?

‘এটা অনেক বড় চ্যালেঞ্জ। তবে দলের জন্য একটি বড় সুযোগও। আমরা গোলাপি বলে ঢাকায় অনুশীলন করেছি। যদিও ভারত এসে সুযোগ হয়নি। প্রথম ও দ্বিতীয় টেস্টের মাঝামাঝি সময়ে এটা নিয়ে কাজ করার সুযোগ আসবে। আমার গোলাপি বলে খেলার অভিজ্ঞতা নেই। তাই কতটা সুইং হয় সেটি এখনও জানি না। মনে হয় না এটায় কোনও সমস্যা তৈরি হবে। এটা একটা সুযোগ। জানি না আগামীতে কখন গোলাপি বলে খেলার মতো পরিস্থিতি তৈরি হবে।’

২০০০ সাল থেকে টেস্ট খেলছে বাংলাদেশ। প্রথমবারের মতো ২০১৭ সালে ভারতের মাটিতে এক মাত্র টেস্ট ম্যাচে খেলার সুযোগ হয়েছিল টাইগারদের জন্য। এবারই প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ভারত সফর করছে টাইগাররা। এটাকে সুযোগ হিসেবে দেখছেন ২৮ বছর বয়সী মুমিনুল।

বাংলাদেশ অধিনায়কের মতে, ‘ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পারাটাও আমাদের জন্য বড় একটি সুযোগ। আমরা এই চ্যালেঞ্জ গ্রহণ করতে মুখিয়ে আছি। আমরা সেরা ক্রিকেট খেলতে চাই।’ 

ইন্দোরের পিচের বিবেচনায় একাদশ কেমন হবে সফরকারীদের? 

জবাবে দলপতি বলেন, টিম ম্যানেজমেন্ট এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি। তাই প্রথম টেস্টের স্কোয়াড নিয়ে কিছু বলতে পারছি না। আমার মনে হয়েছে ব্যাটসম্যানরা এই পিচে বাড়তি সুবিধা পাবে।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশের ভারত সফর এর সর্বশেষ
  • বাংলাদেশের ভারত সফর এর পাঠক প্রিয়