logo
  • ঢাকা রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৭

বঙ্গবন্ধু গোল্ডকাপ ২০২০

ইউরোপের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশ আসছে মরিশাস

কুশল ইয়াসির
|  ০৯ জানুয়ারি ২০২০, ১৫:০৫ | আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১৫:৩০
Bangabandhu Gold Cup
মরিশাস ফুটবল দল || ছবি- সংগৃহীত
ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মরিশাস। বিশ্বব্যাপী ভ্রমণ প্রেমীদের কাছে দেশটি অত্যন্ত জনপ্রিয়। বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের এবারের আসরে ‘বি’ গ্রুপে অংশ নিচ্ছে দলটি। গ্রুপে অপর প্রতিপক্ষ বুরুন্দি ও সেশেলস। আফ্রিকা মহাদেশের অন্তর্গত তিনটি দলের ফুটবলই বাংলাদেশের কাছে বেশ অপরিচিত। ফিফা র‌্যাংকিংয়ে মরিশাসের অবস্থান ১৭২। দেশটিতে দীর্ঘদিন শাসন করেছে হল্যান্ড, ফ্রান্স ও ইংল্যান্ড। স্থানীয় ফুটবলারদের পাশাপাশি ফ্রেঞ্চ বংশোদ্ভূতরাও রয়েছেন জাতীয় দলে। স্থানীয় বিভিন্ন দল ছাড়াও ইংল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, বুলগেরিয়া, গ্রিস, রোমানিয়ার বিভিন্ন ক্লাবে খেলার অভিজ্ঞতা রয়েছে দলটির খেলোয়াড়দের।

আদেল ল্যানগু মরিশাসের মিডফিল্ডার। স্বদেশী ক্লাব সার্কেল ডি জোয়াকিমে সিনিয়র লেভেলের ফুটবল শুরু করেন ২০১৪ সালে। পরের বছর জায়গা করে নেন জাতীয় দলে। চার বছর কিউরপাইপ শহরের ক্লাব সার্কেল ডি জোয়াকিমের হয়ে খেলা চালিয়ে যান। ২০১৮ সালে প্রথমবারের মতো সুযোগ আসে ফ্রান্সের লিগ টুয়ের দল প্যারিস এফসির হয়ে খেলার। একই বছর স্প্যানিশ লা লিগার দল ডিপোর্তিভো আলাভেসের হয়ে নিজের নাম লেখান আদেল ল্যানগু।

মরিশাস অনূর্ধ্ব ১৭ দলে ২০০৮ সালে খেলেন লিনসডে রোজ। প্রতিভাবান এই সেন্টার ব্যাক ফ্রান্সের জার্সিতে অনূর্ধ্ব ১৮, ১৯ ও ২১ দলে খেলেছেন। অপেক্ষায় ছিলেন ফ্রান্সের জাতীয় দলে অভিষেকের। যদিও শেষ পর্যন্ত ফিরেছেন স্বদেশে। ২০১৮ সালে মরিশাসের হয়ে খেলতে নামেন রোজ। এছিল জাতীয় পর্যায়ের ফুটবলের তথ্য। ক্লাব পর্যায়ে লেভাল, ভ্যালেনসিয়েনেন্স, অলিম্পিক লিও, লরিয়েন্ত ও বাস্তিয়ার মতো ফ্রেঞ্চ দলের হয়ে খেলেছেন। সম্প্রতি গ্রিক দল আরিসের সঙ্গে সংযুক্ত হয়েছেন ২৭ বছর বয়সী রোজ।

২০০৪ সাল থেকে কেভিন ব্রু খেলেছেন ফ্রান্সের রেনে, দিজো, বোলোগনে, ইস্ত্রেসের মতো দলে। বুলগেরিয়ার লেভেসকি সোফিয়ায় চার বছর মাঠ মাতিয়েছেন এই মিডফিল্ডার। ইংলিশ ক্লাব ইপসউইচ টাউনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ব্যস্ত সময় পার করেছেন। সাইপ্রাসের অ্যাপোলেন লিমাসলের পর বর্তমানে রোমানিয়ান দল ডায়নামো বুকুয়েরেস্টির হয়ে খেলছেন কেভিন। ২০০৭ সালে ফ্রান্স অনূর্ধ্ব ১৯ দলের হয়ে খেললেও ২০১১ সালে নাম লেখান মরিশাস জাতীয় দলে।

কিলিয়ান ইয়ানার্ড বেলজিয়ামে জন্ম হলেও বর্তমানে মরিসাসের হয়ে খেলছেন। বেলজিয়ান ক্লাব আন্দ্রের লেচট, আর এ ই সি মনসের পর বর্তমানে আর আর সি ওয়াটারলোতে খেলছেন এই ডিফেন্ডার।

ডেমিয়েন বালিসন ঘরোয়া দল সার্কেল ডি জোয়াকিমের হয়ে ক্যারিয়ার শুরু। বর্তমানে ফ্রেঞ্চ দল থনন ইভাইনের জার্সিতে খেলছেন এই ডিফেন্ডার।

২০১৮ সালের ফিফা র‌্যাংকিং নিচের দিকে নামতে শুরু করে মরিশাস। সেসময় দলের ব্রাজিলিয়ান কোচ ফ্রান্সিস্কো ফ্লিহোকে ছাটাই করা হয়। ম্যানচেস্টার ইউনাইটের সাবেক এই সহকারী কোচের বদলে দলের হাল ধরেন আকবর পাটেল। মরিশাসে জন্ম নেয়া এই কোচ এর আগেও দুইবার জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন। 

আগামী ১৫ জানুয়ারি পর্দা উঠছে বঙ্গবন্ধু গোল্ডকাপের। ১৬ জানুয়ারি নিজেদের প্রথম ম্যাচে বুরুন্দির বিপক্ষে মাঠে নামবে মরিশাস। ২০ জানুয়ারি গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে দলটির প্রতিপক্ষ সেশেলস। 

এদিকে ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। গ্রুপ পর্বের সেরা চার দল খেলবে সেমিফাইনালে। ২৫ জানুয়ারি ফাইনাল দিয়ে পর্দা নামবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বসতে চলা বিশেষ এই আয়োজনের।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বঙ্গবন্ধু গোল্ডকাপ ২০২০ এর সর্বশেষ
  • বঙ্গবন্ধু গোল্ডকাপ ২০২০ এর পাঠক প্রিয়