• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়ানোর উদ্যোগ ক্রিকেট অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২০, ২০:২৬
Cricket Australia is an initiative to increase the mental strength of cricketers
ছবি- সংগৃহীত

দীর্ঘদিন ধরে মাঠে ক্রিকেট নেই। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে বন্ধ রয়েছে অনুশীলনও। এমন অবস্থায় ক্রিকেটারদের মানসিক দিক থেকেও চাপ অনুভব করতে পারে এটাই স্বাভাবিক।

ইংল্যান্ডে ক্রিকেট ফিরেছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে ফিরেছে, ফেরার অপেক্ষায় পাকিস্তানও। এছাড়া অনুশীলনও শুরু করেছে কয়েকটি দেশ।

এদিক থেকে পিছিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তারা অনুশীলন শুরু করতে পারেনি এখনও। তাই এই সময়টায় খেলোয়াড়দের মানসিক দিকে নজর দিচ্ছে সিএ।

এর আগে দেখা যায় বেশ কিছু ক্রিকেটার মানসিক অবসাদের কারণ সাময়িক সময়ের জন্য অবসর নিয়েছিলেন। সবশেষ অল-রাউন্ডার গ্ল্যান ম্যাক্সওয়েলও একারণেই সাময়িক অবসরে গিয়েছিলেন। তাই ব্যপারটিকে বেশ গুরুত্ব দিয়েই দেখছে ক্রিকেট অস্ট্রেলিয়া

আগে থেকেই নারী-পুরুষ উভয় দলের জন্য নিয়োগ দেয়া আছে মনোবিদের। পিটার ক্লার্ক কাজ করেন নারী দলের সঙ্গে আর মাইকেল লয়েড কাজ করছেন পুরুষ দলের সঙ্গে। সিএ ভাবছে এই দুইজনের কর্মক্ষেত্রের পরিসর আরো বাড়াতে। তাই মনোবিদের নিয়োগ দেবে ক্লাব দলগুলোতেও।

এনিয়ে সিএ'র হাই পারফরম্যান্সের (এইচপি) প্রধান ড্রিউ জিন বলেন, ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তিবদ্ধ ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়াতে আরও মনোযোগ দিবে সিএ। শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি আমরা খেলোয়াড়দের মানসিক দিকটাও সমান ভাবে দেখছি।

আরও পড়ুন: অনুশীলনে ফিরেছেন ভারতীয় দুই ক্রিকেটার

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh