itel
logo
  • ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৮ জন, আক্রান্ত ৪০১৯ জন, সুস্থ হয়েছেন ৪৩৩৪ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ওয়েস্ট ইন্ডিজদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ
|  ২৯ জুন ২০২০, ১৪:১১ | আপডেট : ২৯ জুন ২০২০, ১৪:২৪
england vs west indies black lives matter
জেসন হোল্ডার
ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজের মধ্য দিয়ে করোনা পরবর্তী ক্রিকেট ফিরছে। আগামী ৮ জুলাই সাউদাম্পটনে সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে। এই ম্যাচে বর্ণবাদ বিরোধী আন্দোলনকে স্বাগত জানাতে ক্যারিবিয়ানদের জার্সিতে লেখা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’।

গেল ২৫ মে যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাতে মৃত্যু হয় জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির। এরপর উত্তাল হয় দেশটির রাজপথ। রাস্তায় নেমে আসেন হাজারো মানুষ। বিক্ষোভ ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে। বর্ণ বিদ্বেষের শিকার হওয়া অনেকেই মুখ খুলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমনকি ক্রীড়া বিশ্ব এতে একাত্মতা প্রকাশ করে।

এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলের খেলোয়াড়রা নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখে খেলেছে। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা মিলবে এমন প্রতিবাদের।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখার বিষয়টি জানানো হয়েছে। এতে দলটির অধিনায়ক জেসন হোল্ডার জানিয়েছেন, ন্যায়বিচারের লড়াইয়ের সঙ্গে রয়েছে তার দল।

জার্সির মাধ্যমে প্রতিবাদ জানাতে উইন্ডিজ বোর্ডকে অনুমতিও দিয়ে দেয়া হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) পক্ষ থেকে।

হোল্ডার বলেন, ক্রীড়া বিশ্বের ইতিহাসে ছাড়াও ক্রিকেট এবং ওয়েস্ট ইন্ডিজের জন্যও মুহূর্তটা গুরুত্বপূর্ণ। দল হিসেবে ইংল্যান্ড এসেছি উইজডেন ট্রফি ধরে রাখতে। তবে বিশ্বজুড়ে যা চলছে, সেটি নিয়েও আমরা সচেতন। ন্যায়বিচার ও সমতার জন্য লড়াইটা আমাদেরও।’

উইন্ডিজ দলনেতা বলেন, ‘আমরা বিশ্বাস করি এমন বিষয়ে একাত্মতা প্রকাশ করা ও সচেতনতা সৃষ্টিতে সহায়তা করা আমাদের দায়িত্ব।’ 

সংবাদ বিজ্ঞপ্তিতে এই পেস অলরাউন্ডার জানিয়ে দিয়েছেন প্রতিবাদ করা তাদের দায়িত্বও বটে। 

‘এমন সিদ্ধান্ত আমরা শুধু নিতে হবে তাই বলে নিইনি। গায়ের রঙ দেখে মানুষ যখন বিচার করে, আমরা জানি তখন কেমন লাগে। বিষয়টির আবেদন এখন কোনও সীমানা মানে না। সমতা অবশ্যই থাকতে হবে। সবাইকে এক কাতারে দাঁড়াতে হবে। মানুষ হিসেবে সেই অধিকার অর্জন না আদায় করা পর্যন্ত আমরা থামতে পারি না।’ যোগ করেন হোল্ডার।

ওয়াই

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৩২৭৭ ৬৬৪৪২ ১৯২৬
বিশ্ব ১০৬০২০৭৬ ৫৮১৩১৮২ ৫১৪৩২২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়