• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পরিস্থিতি মেনে নতুন পরিকল্পনা সাজাতে হবে: মুমিনুল

আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২০, ১৬:২০
পরিস্থিতি মেনে নতুন পরিকল্পনা সাজাতে হবে: মুমিনুল
মুমিনুল হক

সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট খেলেছে সাদা পোশাকের বাংলাদেশ দল। দারুণ একটা জয় পেলেও সেটি ছিল না টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায়।

তার আগে ভারতের মাটিতে দুটি আর পাকিস্তানের মাটিতে একটি টেস্ট খেলেছে মুমিনুল হকের দল। তবে তিনটির সবকটিতেই হেরেছিল বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায়ও আছে সবার শেষে।

এমন অবস্থায় গত তিন মাস ধরে বন্ধ হয়ে আছে আন্তর্জাতিক ক্রিকেট। এরিমধ্যে চলতি বছরের পাঁচটি সিরিজ স্থগিত হয়ে গেছে বাংলাদেশের। কবে আবার মাঠে ফেরা হবে আর কবে এই সিরিজগুলোর পুনঃ সূচী হবে সেটা আদৌ কেউ জানে না।

বলা যায় বড় একটা ধাক্কা খেল দেশের ক্রিকেট। শুধু বাংলাদেশই নয়, পিছিয়ে পড়ছে অন্যান্য দেশগুলোও। যদিও বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মানছেন না, খুব একটা পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

‘আমার যেটা মনে হয় যদি পিছিয়ে যাওয়ার কথা বলেন, অন্যান্য দেশগুলোও পিছিয়ে যাবে। ওদের পিছিয়ে যাওয়া আর আমাদের পিছিয়ে যাওয়ার মধ্যে পার্থক্য আছে। আমাদের জন্য হয়ত একটু ক্ষতি হয়ে যেতে পারে।’

ঠিক কী কারণে খুব বেশি পিছিয়ে পড়বে না বাংলাদেশ এর কারণ হিসেবে মুমিনুল বলছেন, বাংলাদেশ টেস্ট খেলায় এতটা ভালো না এখনও।

‘আমরা টেস্ট ক্রিকেটে এতটা ভালো না। তবুও এই বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটা ম্যাচ ভাল খেলতে পারিনি। এই সময় খেলাটা বন্ধ যাওয়া অবশ্যই হতাশার বিষয় এবং এটাই স্বাভাবিক। বরং আমি বলব না থাকাটা অস্বাভাবিক। কারণ আপনি যখন ধারাবাহিক খেলার মধ্যে থাকেন এবং সে সময় যদি খেলা বন্ধ হয়ে যায় সেটা নিশ্চয়ই হতাশার।’

মুমিনুল বলছেন এই পিছিয়ে পড়া থেকে নিজেদের ঘুরে দাঁড়াতে হলে ভাবতে হবে নতুন কিছু। পরিকল্পনা করতে হবে কীভাবে দ্রুত এই সময়টা পেছনে ফেলা যায়।

‘আমাদের একটা বিষয় মনে রাখতে হবে, এখন পরিস্থিতির কারণেই এটা হয়েছে এবং মেনে নিয়েই নতুন করে পরিকল্পনা করতে হবে ও শুরু করতে হবে। আমার কাছে এমনই মনে হয়। কারণ এটা একটা বাধা হয়ে এসেছে। এবং সমস্যাটা সবার। আমি আবার বলছি এতে বড় দলগুলোর তেমন কোন সমস্যা হবে ও না। কিন্তু আমাদের দলগুলো যারা টেস্টে ধারাবাহিক না। কিন্তু যে পরিস্থিতি তাতে কিছুই করার নেই। পুরো বিশ্বেরই একই অবস্থা।’

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
নতুন মাইলফলক স্পর্শ করলেন মুমিনুল হক
X
Fresh