• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বেশিরভাগ পাতানো খেলায় ভারত জড়িত, তদন্তে আইসিসি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুন ২০২০, ১৬:০৪
India is involved in most of the fraudulent games, the ICC said in an investigation
ফাইল ছবি

ফিক্সিং মানেই একটা ব্যপার মানুষের মাথায় ঢুকে গেছে সেটা ‘পাকিস্তান’। স্পট ফিক্সিং বা ম্যাচ ফিক্সিং বলতে সাধারণত পাকিস্তানের দিকেই যায় সন্দেহের তীরটা।

অথচ বেশিরভাগ ফিক্সিং কাণ্ডের সঙ্গেই নাকি জড়িত ভারত! ভারতীয় ক্রিকেটে ফিক্সিংয়ের ঘটনার প্রকাশ পায় ২০১৩ সালে আইপিএল দিয়ে। এরপর ঘটনার বিচার হয়েছে। আইসিসিও ভেবেছিল তাতে অন্তত সতর্ক হবে, হবে না ফিক্সিং।

কিন্তু হয়েছে উল্টো। এতদিন যত পাতানো খেলা হয়েছে তার অধিকাংশই নাকি ভারত করেছে। ওই ঘটনার পর ভারতীয়রা নতুন নতুন কৌশল আবিষ্কার করেছে ফিক্সিংয়ের জন্য। দাবি আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের (এসিইউ) প্রধান স্টিভ রিচার্ডসনের।

এসিইউ কর্মকর্তার মতে, ফিক্সিং ছড়িয়ে পড়েছে ভারতের সব স্তরের ক্রিকেটে। এরজন্য প্রয়োগ করা হচ্ছে নতুন সব কৌশল। গত কয়েকমাস আগে কর্ণাটক প্রিমিয়ার লিগের (কেপিএল) খেলাও বাতিল হয়েছে এই ফিক্সিংয়ের জন্যই। এনিয়ে তদন্তও চালাচ্ছে পুলিশ।

গতকাল শনিবার আইসিসির ক্রীড়া আইন ও নিতিমালা সংক্রান্ত এক অনলাইন সভায় রিচার্ডসন বলেছেন, আমরা বর্তমানে যে ৫০টি ম্যাচ ফিক্সিং নিয়ে তদন্ত করছি তার বেশিরভাগেই ভারতের সংশ্লিষ্টতা রয়েছে।

রিচার্ডসনের দেয়া তথ্যে এখনও ভারতের আট জনের নাম রয়েছে। যারা খেলোয়াড়দের সঙ্গে সব সময়ই যোগাযোগ রেখে চলছে।

‘আমি এখনও অন্তত আট জনের নাম বিসিসিআইয়ের ক্রিকেট পরিচালনাকারীদের কাছে দিতে পারব, যারা প্রতিনিয়ত খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগ করে থাকে। এরাই খেলোয়াড়দের টাকা দিয়ে থাকে।’

এর থেকে পরিত্রাণের উপায় হিসেবে রিচার্ডসন দেখছেন, ফৌজদারি আইন করাকে। এরিমধ্যে প্রথম দেশ হিসেবে শ্রীলঙ্কা এর বিরুদ্ধে ফৌজদারি আইন জারি করেছে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh