• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আইপিএলে বর্ণবাদের শিকার হয়েছেন স্যামি, পেরেরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জুন ২০২০, ১৫:২৫
Sammy and Perera are victims of racism in IPL
ড্যারেন স্যামি

বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার গোটা দুনিয়া। একের পর এক উঠে আসছে বর্ণবাদের শিকার হওয়াদের সেসব ঘটনা। এবার ক্যারিবীয় সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি শোনালেন আইপিএলে তাকে কী নামে ডাকা হত।

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডকে হত্যার পর থেকে ক্রীড়াঙ্গনেও পড়েছে এর ছায়া। সপ্তাখানিক আগেই ক্যারিবীয়ান তারকা ক্রিস গেইল এবং ড্যারেন স্যামি জানিয়েছিলেন, ক্রিকেটও বর্ণবাদ মুক্ত নয়। গত পরশু আইসিসিও তাদের পেইজ থেকে করেছে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ।

একটা সময় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেছেন তিনি। সেখানেই নাকি তাকে ডাকা হতো ’কালু’ বলে। শুধু স্যামি নন, থিসারা পেরেরাও ছিলেন এমন বর্ণবাদের শিকার।

এতদিন স্যামি জানতেন না ‘কালু’ শব্দের অর্থ কি। এখন জানতে পেরে ব্যাপারটা খুবই পোড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী এই অধিনায়ককে। ইন্সটাগ্রামে তাই স্যামি করেছেন তার সঙ্গে ঘটে যাওয়া এমন ঘটনার প্রতিবাদ।

'ওহ! তাহলে যখন আইপিএলে সানরাইজার্সে থিসারা ও আমাকে (স্যামি) যে ‘কালু’ নামে ডাকা হতো তার অর্থ এই? আমি ভাবতাম এর মানে শক্তিশালী ঘোড়া। আমি যখনই জেনেছি যে এর মানে অন্য কিছু তখন ভীষণ রাগ হয়েছে।'

ক্যারিবিয়ানদের উপর বর্ণবাদের অভিযোগ অনেক পুরনো। তাদের ভাষ্যমতে, বড় দলগুলো তাদের গায়ের রঙ্গের কারণেই অনেক সময় তাদের খাটো চোখে দেখে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে বিদেশি ক্রিকেটারের সঙ্গে হাতাহাতি করলেন সোহান
অজিদের মাটিতে ২৭ বছর পর টেস্ট জয় ক্যারিবিয়ানদের
সাগরে ভাসল সবচেয়ে বড় প্রমোদতরী
X
Fresh