• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘মুশফিকের ক্যাপ দেখে মনে হয় স্টিভ ওয়াহ থেকেও বেশি টেস্ট খেলেছে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মে ২০২০, ০০:১৬
mushfiqur rahim steve waugh test cap
ছবি-সংগৃহীত

১৬৮ টেস্টে রান সংখ্যা ১০ হাজার নয়শ’র বেশি। ১৯৮৫ সালে অভিষেকের পর ২০০৪ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ব্যাট হাতে ৩১টি শতক ও ৫০টি অর্ধ শতক করেছেন স্টিভ ওয়াহ। ওয়ানডে ক্রিকেট ব্যাপক জনপ্রিয় হয়ে উঠলেও টেস্টকে সবচেয়ে রাজকীয় ফরম্যাট প্রমাণে ব্যস্ত ছিলেন পুরো ক্যারিয়ার জুড়েই। সাদা পোশাকে ১৯ বছরের যাত্রায় শেষ পর্যন্ত অভিষেক হওয়া সেই ব্যাগি গ্রিন ক্যাপটিই রেখে দিয়েছেন। এই ক্যাপের সম্মান যে ক্রিকেটের সবার উপরের সারিতে। সেটি বারবার মনে করিয়ে দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটকে বিদায় জানানের পরের বছর টেস্ট ক্যাপ মাথায় দেন মুশফিকুর রহিম। খেলার ধরনে দুইজনের সঙ্গে নেই কোনও মিল। তবু তামিম ইকবাল স্টিভ ওয়াহের সঙ্গে বন্ধু মুশফিকের নাম জুড়িয়ে দিয়েছেন। তা অবশ্য সেই ক্যাপের জন্যই।

বছরের পর বছর রঙ উঠা ওই ক্যাপটি পরেই কাটিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক। ক্যাপের সামনের অংশটা ছেড়াও ছিল। মুশফিকের ক্যাপটাও অনেক ওমনি।

শনিবার রাতে তামিমের লাইভ পর্ব শেষ হয়েছে। উপস্থিত ছিলেন মাশরাফি, মুশফিক মাহমুদুল্লাহ। ক্রিকেট ও মাঠের বাইরের নানা প্রশ্নের মধ্যে একটি প্রশ্ন ছিল মুশফিকের টেস্ট ক্যাপ নিয়ে।