logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৭ জন, আক্রান্ত ২৯১১ জন, সুস্থ হয়েছেন ৫২৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

নতুন নিয়ম নিয়ে ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ মে ২০২০, ১৪:১৪ | আপডেট : ১৮ মে ২০২০, ১৫:১৩
australia cricket
ছবি-সংগৃহীত
করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। প্রি সিজন চালু করার ঘোষণা আগেই দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এবার অস্ট্রেলিয়ায় শুরু হতে চলেছে ঘরোয়া ক্রিকেট মৌসুম। ৬ জুন থেকে ডারউইন ও জেলা ক্রিকেট প্রতিযোগিতার মৌসুম দিয়েই তার সূচনা। জুনেই হবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

এই টুর্নামেন্টে ক্রিকেট অস্ট্রেলিয়া একাধিক নতুন নিয়ম আনছে। ডারউইন ক্রিকেট কর্তৃপক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে বলে ঘাম কিংবা লালা লাগাতে পারবেন না ক্রিকেটাররা। একটি যন্ত্রের সাহায্যে আম্পায়ারের উপস্থিতিতে বল শাইন করা যাবে। তাছাড়া অবশ্যই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের প্রতি গুরুত্ব রাখতে হবে।

করোনা নিরাপত্তায় কী কী ব্যবস্থা নিয়েছে, মাঠে নামার আগে ক্লাবগুলোকে সেই প্রতিবেদন দিতে করতে হবে নর্দার্ন টেরিটোরি গভর্নমেন্টকে।

ডারউইন ক্রিকেটের চেয়ারম্যান লাচলান বার্ড বলেন, ‘করোনা প্রতিরোধে প্রতিটি দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রাখছে আন্তর্জাতিক ক্রিকেট বোর্ড (আইসিসি)। আশা করি নতুন নিয়মগুলো খু্ব দ্রুত ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষে থেকে আমরা পেয়ে যাব।’

তিনি জানান, ‘বল শাইন করার জন্য ওয়াক্স এপ্লিকেটর ব্যবহার করা পুরোপুরি নিয়ম হয়ে যায় কিনা, সেই বিষয়টিও এখন দেখার অপেক্ষায়।

আইসিসির বর্তমান নিয়মবিধি অনুযায়ী ওয়াক্স এপ্লিকেটর কোনোভাবেই ব্যবহার করা যাবে না। তবে সুরক্ষার বিষয়টি মাথায় রাখলে এটাই সবথেকে নিরাপদ। আইসিসি খুব শীঘ্রই এই বিষয়ে নিয়মে পরিবর্তন আনতে পারে, এমনটাই বলছে ক্রিকেট মহল।

প্যাট কামিন্স ও জোস হাজেলউডের মতো অস্ট্রেলিয়ার পেসাররা অবশ্য ঘাম-লালা ব্যবহারের পক্ষেই।  তারা জানিয়েছিলেন, বল শাইন করার বিষয়টি ক্রিকেটে না থাকলে ব্যাট ও বলের ভারসাম্যটাই থাকবে না।

কয়েকদিসআগেই ক্রীড়া সামগ্রী তৈরি প্রতিষ্ঠান কুকাবুরা বিকল্প পদ্ধতি নিয়ে আসার ঘোষণা দেয়া। তারা জানায়, বল শাইন করতে ওয়াক্স এপ্লিকেটর নতুন তৈরি করা হচ্ছে। যা পকেট সাইজের স্পঞ্জসদৃশ একটি বস্তু। ঘাম বা লালার মতোই কাজ করবে এটি। 

তারা দাবি করেছিল, আম্পায়ারদের সামনে রেখে এই প্রক্রিয়ায় বল শাইনের অনুমতি দেয়া হোক।

ওয়াই

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫২৪৪৫ ১১১২০ ৭০৯
বিশ্ব ৬২৬৩৯১১ ২৮৪৬৭১৩ ৩৭৩৮৯৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়