logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ মে ২০২০, ১৬:০৯
আপডেট : ১০ মে ২০২০, ১৯:১৬

মেসি-রোনালদো যুগের পর কেমন হবে ফুটবল, জানালেন ওয়েঙ্গার

messi-ronaldo
লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো
লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদোর যুদ্ধ দেখতে অভ্যস্ত ফুটবল প্রেমীরা। সেরাদের সেরা দুই তারকা বারবার নিজেদের প্রমাণ করেছেন। 

বার্সেলোনা অধিনায়ক মেসির ভাণ্ডারে রয়েছে ছয়টি ব্যালন ডি’অর পদক। অন্যদিকে জুভেন্টাস ফরোয়ার্ডের ঝুলিতে বর্ষসেরা খেলোয়াড়ের এই সম্মান রয়েছে পাঁচটি।

কোনও কিছুই চিরস্থায়ী নয়। সেটি মনে করিয়ে দিয়েছেন আর্সেনালের কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গার।

পর্তুগিজ মহাতারকার বয়স ৩৫। অন্যদিকে আর্জেন্টাইন জাদুকরের বয়স ৩৩ ছুঁই ছুঁই। দুইজনের বিদায় বেলা ঘনিয়ে এসেছে।

ওয়েঙ্গার মনে করেন মেসি-রোনালদোর সময় ফুরিয়ে আসছে। তাদের বদলে ফুটবলের হাল ধরবেন নতুনরা।

এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমরা দেখেছি কিভাবে কঠিন পরিস্থিতির মধ্যেও নিজেদের নৈপুণ্য দেখাতে সক্ষম তারা। রোনালদো-মেসি দুইজনরই সময় শেষ হয়ে আসছে।’

আগামীতে যারা ফুটবল বিশ্ব শাসন করবে তাদের মধ্যে এগিয়ে রয়েছেন ফ্রান্স। এদের মধ্যে ব্লুজদের হয়ে বিশ্বকাপ জয়ী কিলিয়ান এমবাপে থাকবেন সামনের সারিতে।

স্বদেশী এই স্ট্রাইকারকে এগিয়ে রাখার অবশ্য কারণও রয়েছে। প্যারিস সেন্ট জার্মেইর হয়ে ২১ বছর বয়সী এই তারকা ১২০ ম্যাচে ৯০ গোল করে ফেলেছেন। আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার রয়েছে জোর সম্ভাবনা।

‘এখন সময় এসেছে পরবর্তী প্রজন্মের। পরবর্তী প্রজন্ম হচ্ছে ফ্রেঞ্চরা। এর নেতৃত্বে থাকবেন এমবাপে। অবশ্য নেইমারও রয়েছেন। আমরা সবাই এটা জানি।’ 

১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত আর্সেনালের দায়িত্বে ছিলেন ওয়েঙ্গার। ইংলিশ ফুটবলকে খুব কাছ থেকে দেখেছেন এই ফ্রেঞ্চম্যান। তার ধারণা আগামীতে ইংল্যান্ডের তরুণরাও চলে আসবেন সামনের কাতারে। 

‘আমার মনে হয়, ইংল্যান্ডের সেরা সুযোগ রয়েছে। জুনিয়র লেভেলে বেশ ভালোই ফুটবল খেলছে তারা। গেরেথ সাউথগেটের অধীনে বিশ্বকাপেও ভালোই করেছে তারা। আশা করি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের সেরাটা দিতে পারবে তারা।’

ওয়াই

RTVPLUS