• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বল টেম্পারিং বৈধতা ইস্যুতে পক্ষে-বিপক্ষে মত সাবেকদের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ এপ্রিল ২০২০, ২০:১৩
বল টেম্পারিং বৈধতা ইস্যুতে পক্ষে-বিপক্ষে মত সাবেকদের
ছবি- সংগৃহীত

করোনাভাইরাসের কারণে বন্ধ আছে মাঠের খেলা। ক্রিকেট আবার কবে স্বাভাবিক নিয়মে চলবে সেটাও কেউ জানে না। আর চললেও সেখানে আসতে পারে কিছু পরিবর্তন। এই যেমন আম্পায়াররা আর হয়তো বোলারদের সোয়েটার, ক্যাপ নিজেদের কাছে রাখবেন না।

বড় বিপত্তি অবশ্য অন্য জায়গায়। বোলারদের চিরায়ত স্বভাব থুথু বা লালা দিয়ে বল শাইন করা। এতে করে তারা বল ডেলিভারির পর বাড়তি সুবিধা পান।

তবে করোনা সংক্রাম রোধ করতে নিষেধাজ্ঞা আসতে পারে থুথু, লালা ব্যবহারে। সেক্ষেত্রে বল টেম্পারিং পেতে পারে বৈধতা। তেমনটাই ভাবছে ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা (আইসিসি)।

ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিং অবশ্য তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন আইসিসির এমন পরিকল্পনায়। তার পরামর্শ, সবকিছু পুরোপুরি ঠিক হলেই খেলা শুরু করা উচিত, যখন আর থুথু বা লালা ব্যবহারে কোনো সমস্যা থাকবে না।

‘আমি পড়েছি যে, আইসিসি কোভিড-১৯ রোগের কারণে বলছে লালা ব্যবহার থেকে ক্রিকেটারদের দূরে রাখার কথা ভাবছে এবং বল উজ্জ্বল করতে কৃত্রিম বস্তু ব্যবহারের অনুমতি দিতে যাচ্ছে, সেটা আবার আম্পায়ারের সামনে। আমি এর পেছনের যুক্তি বুঝতে পারছি না।’

হোল্ডার মনে করছেন যদি এক হোটেলে ক্রিকেটাররা থাকতে পারেন, তবে লালা দুর্ভাবনা হবার কথা নয়।

ক্যারিবিয়ান কিংবদন্তির কথার সুরেই সুর মিলিয়েছেন সাবেক পাকিস্তানি তারকা পেসার ওয়াকার ইউনুস। তার মতে লালা বা থুথুর ব্যবহার বোলারদের অভ্যাস। এ থেকে হঠাত করে বেরিয়ে আসা অসম্ভব।

‘পেসার হিসেবে আমি এটা মানতে পারছি না কারণ লালা ও ঘামের ব্যবহার একটা প্রথাগত প্রক্রিয়া। একটি বল সারা দিনই হাত বদল হয়, আপনি দৌড়াচ্ছেন, হাঁপাচ্ছেন, ঘাম ঝরছে এবং লালা ব্যবহার করছেন, এটা পরিকল্পনা ছাড়াই হয়ে যায়। এটা একটা অভ্যাস এবং এটা নিয়ন্ত্রণ করা যাবে না।‘

অন্যদিকে প্রোটিয়া কিংবদন্তি অ্যালান ডোনাল্ড আইসিসির পরিকল্পনাকে মনে করছেন সময়োপযোগী। তিনি শুধু এই পরিস্থিতিতে না, আগেও মনে করতেন বল টেম্পারিং বৈধ করা উচিত।

‘বল টেম্পারিংয়ের বৈধ করার ব্যাপারে আমার পূর্ণ সমর্থন আছে। আমি আগেও ২০০০ সালের দিকে আমি একটি প্রতিবেদনে এই কথা বলেছিলাম। আমরা দেখি বোলাররা মাটিতে বল ছুঁড়ে মারছে এবং আম্পায়াররা বলছে উপরে নিক্ষেপ করতে এবং এটা খুব স্পষ্ট যে তারা কী করছে। ভালোভাবে পর্যবেক্ষণ হলে এটা কাজে দিবে।’

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh