• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

টেস্ট অধিনায়কের খোঁজে প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ এপ্রিল ২০২০, ২১:৩৯
টেস্ট অধিনায়কের খোঁজে প্রোটিয়ারা
কুইন্টন ডি কক

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট যাচ্ছে পরিবর্তনের মধ্য দিয়ে। ব্যর্থতা যতটা আপন করে নিয়েছে প্রোটিয়াদের ঠিক ততটাই জোর প্রচেষ্টা তারা চালাচ্ছে পুরনো উদ্যমে ফিরতে।

বোর্ড কর্মকর্তা, কোচিং প্যানেল থেকে শুরু করে সবকিছুতেই এসেছে পরিবর্তন। সেই ধারায় পরিবর্তন আসছে অধিনায়কত্বেও।

বিশ্বকাপে ভরাডুবির পর ফাফ ডু প্লেসিকে অব্যাহত দেয় দায়িত্ব থেকে। তাই স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে প্রোটিয়াদের অধিনায়কত্বের ভার দেয়া হয় কুইন্টন ডি ককের কাঁধে।

ধারণা করা হচ্ছিল, অন্য দুই ফরম্যাটের মতো সাদা পোশাকের দায়িত্বও যাবে ককের কাঁধেই। তবে সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ক্রিকেট সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক গ্রায়েম স্মিথ।

গণমাধ্যমকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানিয়েছেন স্মিথ। কুইন্টন ডি কককে যে সাদা পোশাকের নেতৃত্ব ভার দেয়া হচ্ছে না সেটা তার কথায় নিশ্চিত। তাই ধরেই নেয়া যায়, প্রোটিয়া শিবিরে আসছে নতুন নেতৃত্ব।

‘কুইন্টন কেবল সাদা বলের সংস্করণেই অধিনায়ক থাকছে এই বিষয় আপনাদের নিশ্চিত করে দিতে পারি। তাকে টেস্ট অধিনায়ক করা হবে না। আমরা চাইছি, ও যেন নির্ভার থেকে ভালো খেলে যায়। অধিনায়কত্ব নিয়ে একেক দেশের একেক চিন্তা। তবে আমি মনে করছি তিন সংস্করণে একজন অধিনায়ক রাখলে ফল ভাল আসে না।’

যদিও অতীত বলে ভিন্ন কথা। সাবেক এই প্রোটিয়া তারকা নিজেই ছিলেন দেশটির ক্রিকেটের তিন ফরম্যাটের অধিনায়ক। সফলও হয়েছেন। শুধু টেস্টেই দলকে স্বচ্ছ ১০৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে রেকর্ড ৫৩ টেস্টে জিতিয়েছেন স্মিথ।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh