• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

নিজেকে যার কাছে ‘অর্ডিনারি’ মনে করেন ধোনি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ মার্চ ২০২০, ২১:৫৪
নিজেকে যার কাছে ‘অর্ডিনারি’ মনে করেন ধোনি
ছবি- সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সেরা ক্রিকেটার কে এই নিয়ে তর্ক করার সুযোগ কম। যারা ক্রিকেট বোঝেন, আইপিএলকে খুব কাছ থেকে দেখেছেন তাদের কাছে প্রশ্ন রাখলে খুব সহজেই উত্তরটা হবে, ‘মহেন্দ্র সিং ধোনি’। কারও হয়তো দ্বিমত থাকতে পারে তবে সংখ্যাগরিষ্ঠ উওর যাবে ধোনির পক্ষেই।

যদিও পরিসংখ্যান বলবে ভিন্ন কথা। রান সংগ্রাহক তো দূরে থাক , যদি শুধু ফিনিশার হিসেবেও বিবেচনা করা হয় তবে ধোনির আগে নাম আসবে সুরেশ রায়নার। কারণ আলাদাভাবে দলকে জিতিয়ে মাঠ ছাড়ার ক্ষেত্রে ধোনির চেয়ে কিছুটা হলেও এগিয়ে থাকবেন রায়না।

শুধু পরিসংখ্যান দিয়ে ক্রিকেট হয় না। যদি ব্যাটিং , তীক্ষ্ণ অধিনায়কত্ব এবং উইকেটের পেছনের ধোনিকে সমন্বয়ে আনা হয় তবে এই তিনের পরিসংখ্যানে ধোনি নিশ্চিতভাবেই আইপিএলের সেরা খেলোয়াড়। নিষেধাজ্ঞার বাইরের বছরগুলোই আইপিএলের সফল দল চেন্নাই সুপার কিংস তাই প্রতিবার ভরসা রেখেছে ধোনির উপর।

আইপিএলে ৪২.২০ গড়ে ১৯০ ম্যাচে ৪৪৩২ রান করেছেন ধোনি। যেখানে তার স্ট্রাইক রেট ১৩৭.৮৫। হাঁকিয়েছেন ২৯৭ চার ও ২০৯ ছক্কা। নিশ্চিতভাবেই প্রতিপক্ষের যেকোনো বোলারের জন্য ভয়ংকর হবার কথা তার।

তবে একজন বোলারের সামনে পরলেই চেনা ধোনি হয়ে যান অচেনা। সেটা ক্যারিবিয়ান সুনীল নারাইন। যার বিপক্ষে ১২ ম্যাচে ব্যাট ধরে অর্ধেকের কম স্ট্রাইক রেটে ৫৯ বলে ধোনি করেছেন মাত্র ২৯ রান। হাঁকাতে পারেননি কোনো বাউন্ডারি।

তবে ১২ বারের দেখায় কেবল একবারই সুনীল নারাইনের বলে আউট হতে হয়েছে ধোনিকে। যেটা সম্ভব নারাইনের বিপক্ষে ধোনির অতি আক্রমণাত্মক মানসিকতার কারণে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh