logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

মেসি-রোনালদো নয় আমিই সর্বকালের সেরা: পেলে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ মার্চ ২০২০, ১৮:৫৯
pele
পেলে
লিওনেল মেসি নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো সর্বকালের সেরা ফুটবলার কে? এমন প্রশ্নে একেক জন একেক যুক্তি তুলে ধরে উত্তর দেন। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে অবশ্য দুইজনকেই সেরা মেনেছেন। কখনও মেসিকে এগিয়ে রেখেছেন আবার অনেক সময় রোনালদোকে। তবে এবার নিজেকে সেরাদের সেরা বলেছেন পেলে।

বর্তমান বয়স ৭৯ বছর। তিনবার বিশ্বকাপ জয়ের পাশাপাশি রয়েছে ১ হাজার ২৮১ ক্যারিয়ার গোল। এরমধ্যে আরও কত যে গোল করেছেন সেগুলোর হিসেবও রাখা সম্ভব হয়নি। দীর্ঘদিন ধরেই একটি পক্ষ তাকে সর্বকালের সেরা হিসেবেই গণ্য করে আসছে।

গেল ১২টি আসরের ১১বারই মেসি এবং রোনালদো বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতে এসেছেন। ছয়টির মালিক মেসি। পাঁচটি রয়েছে রোনালদোর ঝুলিতে।

যদিও ব্রাজিলের ইতিহাসে সেরা ফুটবলার পেলে মনে করেন বর্তমান সময়ের প্রেক্ষিতে রোনালদো সবচেয়ে গ্রহণযোগ্য ফুটবলার।

সম্প্রতি এক সাক্ষাতকারে তিনি বলেন,‘বর্তমানে সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড় রোনালদো। তাই বলে মেসির অবদান অস্বীকার করা যাবে না।’

পেলের সঙ্গে অনেকেই ডিয়েগো ম্যারাডোনার তুলনা করে থাকেন। যদিও আর্জেন্টাইন ফুটবলের মহানায়ক কোনোদিনও কালো মানিক খ্যাত পেলের সেরাদের তালিকায় স্থান করে নিতে পারেননি।

মেসি-রোনালদো থেকে পেলে সেরা? ‘এমন প্রশ্নের জবাব অনেক বার দিয়েছি।’ উল্লেখ করেন তিনি।

‘আমাদের উচিৎ জিকো এবং রোনালদিনহোর (দুই ব্রাজিলিয়ান কিংবদন্তি) মতো ফুটবলারদের না ভোলা। মানুষ সব সময় (ফ্রান্জ) বেকেনবাওয়ার (জার্মান কিংবদন্তি) ও (জন) ক্রুয়েফদের (নেদালর‌্যান্ডস কিংবদন্তি) মতো ইউরোপিয়ান ফুটবলারদের নিয়ে আলোচনা করত।’

নিজেকে সবার থেকে সেরা দাবি করে পেলে বলেন, ‘এটা আমার দোষ নয়। আমি মনে করে এদের মাঝে সবচেয়ে সেরা আমি। পেলে একটাই ছিল। কোনও দিনও কেউ পেলে হতে পারবে না।’

ওয়াই

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়