logo
  • ঢাকা শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

বিশ্বসেরা হয়ে ফিরুন সাকিব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ মার্চ ২০২০, ১৯:৩৭ | আপডেট : ২৪ মার্চ ২০২০, ১৯:৪৫
বিশ্বসেরা হয়ে ফিরুন সাকিব
ছবি- সংগৃহীত
তেত্রিশ বছরে পা দিলেন সাকিব আল হাসান। জন্মদিনে শুভেচ্ছা লাল-সবুজের হয়ে বিশ্বসেরা হওয়া সাকিবকে। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে ওঠা সাকিব এই মুহূর্তে রয়েছেন ক্রিকেট থেকে নির্বাসিত। ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সেটি গোপন করায় পেয়েছেন এক বছরের নিষেধাজ্ঞা।

গত বছরের ২৯ অক্টোবর আইসিসির দেয়া নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে চলতি বছরের ২৯ অক্টোবর। এই এক বছরে সাকিব খেলতে পারবেন না দেশের হয়ে প্রায় ৩৩টি ম্যাচ।

এই একটা দাগ ছাড়া সাকিব ছুটেছেন অদম্য গতিতে, দেশকে এনে দিয়েছেন অনেক সম্মান।

মাগুরায় জন্ম নেয়া ফয়সালের সাকিব আল হাসান হওয়ার গল্প, নিজের দেশের মানুষের কাছে গর্বের উপলক্ষ্য নিয়ে আসার গল্প।

এই গল্পের আনুষ্ঠানিক শুরুটা হয়েছিল ২০০৬ সালে। সেই বছরই আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন সাকিব। তারপরের ইতিহাস সবারই জানা।

মিরপুর থেকে করাচী, কখনও ব্যাট হাতে আবার কখনও বল। থেমে থাকেননি তিনি। একের পর এক রেকর্ড নিজের নামের পাশে লিখিয়েছেন আর নিজেকে বসিয়েছেন রেকর্ডের সিংহাসনে। ভক্তরা তাকে ভালোবেসে ডাকে, রেকর্ড আল হাসান।

ব্যাট হাতে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের রান ১১৭৫২। সাকিবের আন্তর্জাতিক পরিসংখ্যানে এক দিনের ক্রিকেটে অবদান সবচেয়ে বেশি (৬ হাজার ৩২৩ রান)। সাদা পোশাকের ক্রিকেটের সাকিবের রান ৩ হাজার ৮৬২। অন্যদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে সাকিবের রান ১ হাজার ৫৬৭।

শুধু ব্যাটেই না, বল হাতেও সাকিবের হাত ঘুরেছে সমান তালে। টেস্ট ক্রিকেটে সাকিবের উইকেট সংখ্যা বাংলাদেশের সর্বোচ্চ ২১০টি।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশিদের মধ্যে ২৬০ উইকেট নিয়ে মাশরাফী বিন মোর্ত্তজার পরেই তার অবস্থান । কুড়ি ওভারের ক্রিকেটে সাকিবের উইকেট সংখ্যা বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ৯২টি।

গত বিশ্বকাপে ব্যাট, বলে সাকিব অবাক করেছে গোটা দুনিয়াকে। ক্রিকেট বিশ্বের শ্রেষ্ঠত্বের আসরে ৮ ম্যাচে ৮৬ গড়ে সাকিব করেছেন ৬০৬ রান। যেখানে ছিল ২টি শতক, ৫টি অর্ধশতকের ইনিংস। বল হাতেও দুর্দান্ত ছিলেন সময়ের সেরা এই অল রাউন্ডার। আসরে ৩৬ গড়ে সাকিব নিয়েছেন ১১ উইকেট। বাংলাদেশের ভরাডুবি না হলে হবার সুযোগ ছিল টুর্নামেন্ট সেরা।

তবে যার আবির্ভাব বাংলা ক্রিকেটে ধূমকেতুর মতো তিনি এতো সহজে হারিয়ে যাবেন এটাই কোটি মানুষের বিশ্বাস। সাকিব ফিরবেন, আরও শক্তিশালী হয়ে। অপেক্ষা, বিশ্বসেরার আবারও সেরা হয়ে ফেরার।

এমআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়