• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হাঁচি-কাশি এলে টিস্যুর বিকল্প দেখালেন বিশ্বকাপ জয়ী তারকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মার্চ ২০২০, ১৭:২৮

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকানোর জন্য বারবার বলা হচ্ছে হাঁচি-কাশি দেবার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে। কভিড-নাইনটিন নামের এই ভাইরাসটিকে এরইমধ্যে মহামারী হিসেবে ঘোষণা দেয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে।

জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থা আগেই জানিয়েছে, করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে সাবান দিয়ে বারবার হাত ধুতে হবে, হাঁচি-কাশি দেয়ার সময় টিস্যু বা রুমাল দিয়ে নাক-মুখ ঢেকে ফেলতে হবে। হাঁচি-কাশি দেয়ার সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে হবে হাত। নাক, মুখ ও চোখে হাতের স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। কারণ, এতে ভাইরাসটি হাত থেকে শরীরে প্রবেশ করতে পারে।

যদি টিস্যু বা রুমাল না থাকে হাঁচি-কাশি এলে কি করতে হবে এবার সেটি দেখালেন বিশ্বকাপ জয়ী তারকা।

গোল করার পর দুই হাত কোনাকুনি উঁচু করে মুখের সামনে এনে কনুইয়ের ভাজে মুখ নিচু করে উদযাপন করতে দেখা যায় পল পগবাকে। যাকে বলা হয় ‘ড্যাব’। মারাত্মক মরণব্যাধি করোনা যখন বিশ্ব জুড়ে হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে, ঠিক তখন নিজের ট্রেড মার্ক স্টাইলে ভাইরাসটি প্রতিরোধ তুলতে আহ্বান জানিয়েছেন ফ্রান্সের এই মিডফিল্ডার।

ইনস্টাগ্রামে ৩ কোটি ৯৭ লাখ ফলোয়ারের উদ্দেশ্যে দেয়া এক পোস্টে হাঁচি ও কাশির সময় ড্যাব করতে বলেছেন। একই পোস্ট ফেসবুক ও টু্ইটারেও পোস্ট করেছেন ২০১৮ সালে বিশ্বকাপ শিরোপার স্বাদ পাওয়া এই ফুটবলার।

অর্থাৎ যখনই হাঁচি-কাশি আসবে মুখকে কনুইয়ের ভাজে নিয়ে আসতে বলছেন ২৬ বছর বয়সী পগবা।

ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা বলেন, যখনই হাঁচি আসবে ড্যাব করো, কাশি এলেও ড্যাব করো। করোনার বিরুদ্ধে প্রতিরোধ করতে ড্যাব করো।

এসময় সামাজিক যোগাযোগ মাধ্যমে #COVID19 এই হ্যাশট্যাগের মাধ্যমে তার পোস্টটি ছড়িয়ে দিতে আহ্বান জানিয়েছেন। এছাড়া ভাইরাস সম্পর্কে আপডেট জানতে ডব্লিউএইচওর পেজ ও www.who.int/COVID-19 ওয়েব সাইটের এই লিঙ্কে গিয়ে তথ্য নিতে পরামর্শ দিয়েছেন।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh