• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দেড়যুগ পর এমন লজ্জা পেল ভারত

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৮
একযুগ পর এমন লজ্জা পেল ভারত
ছবি- আইসিসি

ভারতও দশ উইকেটে হারে এটা বোধহয় বিশ্বাস করানো কঠিন যে কাউকে। কিন্তু কিউইদের কাছে গিয়ে দশ উইকেটের ব্যবধানে হারলো এবং অল্পের জন্য বেঁচে গেল ইনিংস ব্যবধানে হারের থেকে।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৫-০ ব্যবধানে হারানোর পর তিন ওয়ানডের সিরিজে উল্টো ধবলধোলাই হয় ভারত। এবার শুরু টেস্ট সিরিজ। শুরুতেই হারলো সফরকারীরা এবং সেটি ইতিহাস গড়ে।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রায় দেড় যুগ আগে ভারত ১০ উইকেটে হেরেছিল। বিরাট কোহলির জন্য এই হারটি আরও লজ্জার। তার অধীনে এটি ভারতের টেস্ট ক্রিকেটে দ্বিতীয় বড় হার। এর আগে লর্ডসে ২০১৮ সালে ১৫৯ রান ও ইনিংস ব্যবধানে হেরেছিল তার দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে রিজার্ভ বেসিন টেস্টে টস জিতে আগে ব্যাট করে ভারত। কিন্তু প্রথম ইনিংসে সফরকারীরা মাত্র ১৬৫ রানে গুটিয়ে যায়। আজিঙ্কা রাহানে ৪৬ ও মায়াঙ্ক আগরওয়াল ৩৪ ছাড়া কোনো ব্যাটসম্যানই ৩০ এর ঘর পেরোতে পারেননি। কিউইদের হয়ে সর্বোচ্চ চার উইকেট নেন টিম সাউদি ও জেমিসন।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৩৪৮ রান করে থামে স্বাগতিকরা। সর্বোচ্চ ৮৯ রান করেন কেন উইলিয়ামসন। ৪৪ রান করে আউট হন রস টেইলর-জেমিসন। ভারতের হয়ে একাই পাঁচ উইকেট নেন ইনজুরি থেকে ফেরা ইশান্ত শর্মা।

বড় রানের লিড নিয়ে চাপের মুখে খেলতে নেমে ভারত দ্বিতীয় ইনিংসেও পড়ে ব্যাটিং বিপর্যয়ে। মায়াঙ্ক আগরওয়ালের ৫৮, আজিঙ্কা রাহানের ২৯ ও ঋশব পন্থের ২৫ রানের কল্যাণে ১৯১ রান করতে পারে তারা। কিউইদের সামনে টার্গেট দাঁড়ায় মাত্র ৯ রানের। যা কোনো উইকেট না হারিয়েই তুলে ফেলেন স্বাগতিকরা।

এমআর/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh