• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সবার উপরে তামিম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৫
tamim iqbal 334*
ছবি- সংগৃহীত

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ইনিংসের মালিক এখন তামিম ইকবাল। রোববার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে এই গৌরব অর্জন করলেন তিনি।

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) পূর্বাঞ্চলের হয়ে মধ্যাঞ্চলের বিপক্ষে ব্যাট করতে গিয়ে রকিবুল হাসানের রেকর্ড ভাঙলেন বাম-হাতি এই ব্যাটসম্যান।

২০০৬-০৭ মৌসুমে ন্যাশনাল ক্রিকেট লিগে (এনসিএল) ৩১৩ রানে অপরাজিত ইনিংস উপহার দিয়েছিলেন জাতীয় দলের সাবেক ব্যাটাসম্যান রকিবুল হাসান। ২০০৭ সালের ২১ মার্চ ফতুল্লায় এই ইনিংস খেলেন তিনি।

এদিন বিসিএলের ম্যাচে মধ্যাঞ্চলের বিপক্ষে ২ উইকেটে ৫৫৫ রানে ইনিংস ঘোষণা করে পূর্বাঞ্চল। লিড এসেছে ৩৪২ রানের।

৪২৬ বলে অপরাজিত ৩৩৪ রানের ইনিংস খেলেন তামিম। ৪২টি চার ও তিনটি ছক্কায় ইনিংসটি সাজিয়েছেন ড্যাশিং ওপেনার খ্যাত এই তারকা ব্যাটসম্যান।

তামিমের সঙ্গে ক্রিজে ছিলেন ১৭২ বলে ৬২ রান করা ইয়াসির আলী চৌধুরী রাব্বি।

পূর্বাঞ্চলের হয়ে ১৯৪ বলে ১১১ রানের ইনিংস খেলেন দলটির অধিনায়ক মুমিনুল হক। এছাড়া ওপেনার পিনাক ঘোষ ৫০ বলে ২৬ রান করেন।

এদিকে পূর্বাঞ্চলের হয়ে একটি করে উইকেট তুলেছেন শুভাগত হোম ও মুকিদুল ইসলাম। এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ২১৩ রানে অল-আউট হয়েছিল পূর্বাঞ্চল।

তামিম ও রকিবুল ছাড়া বাংলাদেশের কোনও ব্যাটসম্যানই প্রথম শ্রেণীর ক্রিকেটে ৩০০ রানে করতে সক্ষম হননি। ২০১৭-১৮ মৌসুমে ত্রিপল সেঞ্চুরির খুব কাছে এসেও হার মানতে হয় নাসির হোসেনকে। ২৯৫ রানের ইনিংস খেলে বিদায় নেন ডান-হাতি এই ব্যাটসম্যান।

২০১২-১৩ মৌসুমে মার্শাল আইয়ুব থেমেছিলেন ২৮৯ রানে। অন্যদিকে এক মৌসুম পরেই ২৮২ রানের ইনিংস খেলেছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। সব শেষ ২০১৭-১৮ মৌসুমে লিটন দাসের ব্যাট থেকে ২৭৪ রানের ইনিংস এসেছিল।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
মোস্তাফিজের চেন্নাইয়ের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ঈদের শুভেচ্ছা জানালেন তামিম-সাকিব-জ্যোতিরা
X
Fresh