logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

যে সব চমক থাকছে এবারের আইপিএলে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জানুয়ারি ২০২০, ১৩:৪৬ | আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ১৫:১১
ipl 2020
ছবি- সংগৃহীত
কয়েকদিন আগেই ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) সভাপতি হয়েছেন সৌরভ গাঙ্গুলী। দায়িত্বগ্রহণের পর ভারতের সাবেক এই অধিনায়কের নতুন চ্যালেঞ্জ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ২০২০ সালের এই আসর থেকে শুরু হতে চলেছে কনকাশান সাবস্টিটিউট। এবারের টুর্নামেন্ট শুরুর আগে আইপিএল খেলা ক্রিকেটারদের দুই দলে ভাগ করে একটি প্রীতি ম্যাচ আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছেন বোর্ড প্রধান সৌরভ।

২৯ মার্চ শুরু হবে ২০২০-র আইপিএল। প্রতিযোগিতায় অংশ নিচ্ছে আটটি দল। দুটি কোয়ালিফায়ার, একটি এলিমিনেটর ও ফাইনাল নিয়ে ভারতের বিভিন্ন ভেন্যুতে মোট ৬২টি ম্যাচ বসবে। এবারের আইপিএলে কোনও উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুম্বাইয়ে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস। একই দিনে কলকাতায় সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স। ২৪ মে মু্ম্বাইয়ে ফাইনাল দিয়ে পর্দা নামবে ২০২০ আইপিএলের। 

আন্তর্জাতিক ক্রিকেটে এরই মধ্যেই চালু হওয়া কনকাশন সাবস্টিউটের রীতি এবার আইপিএলেও চালু হতে চলেছে। ব্যাট করতে গিয়ে বা বল অথবা ফিল্ডিং করার সময় কোনও ক্রিকেটার গুরুতর আহত হলে, তার জায়গায় দলের অন্য কোনও ক্রিকেটার ব্যাট, বল বা ফিল্ডিং করতে পারবেন। ক্রিকেটারদের নিরাপত্তার কথা এভাবেই তাদের এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ।

সৌরভ গাঙ্গুলী আরও জানিয়েছেন, আইপিএল শুরুর আগে টুর্নামেন্টে অংশ নেয়া ক্রিকেটারদের নিয়ে দুটি দল তৈরি করা হবে। প্রতিযোগিতা শুরুর তিন দিন আগে মুম্বাইয়ে দুই দলের মধ্যে এক প্রীতি ম্যাচ আয়োজন করা হবে। দেশি ও বিদেশি ক্রিকেটারদের নিয়ে দল দুটি তৈরি করা হবে বলে জানিয়েছেন বিসিসিআই সভাপতি। এই ম্যাচ আইপিএলের প্রচার ও প্রসারে গুরুত্বপূ্র্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন এই ক্রিকেট কিংবদন্তি।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়