• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শোয়েবের গতির রেকর্ড ভেঙেছেন এই লঙ্কান?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জানুয়ারি ২০২০, ১২:৩৮
অনূর্ধ্ব-১৯
শোয়েবের গতির রেকর্ড ভেঙেছেন এই লঙ্কান?

বিশ্বের দ্রুততম বল করে দীর্ঘ ১৭ বছর ধরে রেকর্ড আগলে রেখেছেন শোয়েব আখতার। ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.৩ কিলোমিটার বেগে বল করেছিলেন পাকিস্তানের এই গতি দানব। শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দলের পেসার মাথিশা পাথিরানা সবাইকে অবাক করে ছাড়িয়ে গেছেন আখতারকে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে রোববার ভারতের মুখোমুখি হয়েছিল লঙ্কানরা। হারতে হলেও এই পেসারের বল আলাদাভাবে বিশ্বক্রিকেটের শিরোনামে চলে এসেছে।

বল নিয়ে যখন দৌড়াচ্ছিলেন সামনে ছিল ভারতের ব্যাটসম্যান জশস্বী জয়সওয়াল। ১৭৫ কিলোমিটার বেগে বল করেন পাতি রানা। বলের গতি মাপার যন্ত্র সঠিকভাবে কাজ করে তা হলে বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এটিই দ্রুততম বল। তবে যন্ত্রের সমস্যা থাকতে পারে বলেও মনে করা হচ্ছে!

যদিও যুবাদের বিশ্বকাপের এই বিস্ময় বল নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) এখ‌নও কোনও বার্তা দেয়নি।

ম্যাচের চতুর্থ ওভারে পাথিরানা বলটি রেখেছিলেন লেগ স্টাম্পে। কিন্তু সেটা লেগ সাইডে চলে যায় এবং আম্পায়ার ওয়াইড দেন এবং তা উইকেট কিপারের হাতে জমা পড়ে।

অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বল নিয়ে শুরু হয়ে যায় নানা বিতর্ক। অনেকেই মনে করছেন এই বলের যে গতিই দেখানো হচ্ছে সেটায় ভুল রয়েছে।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘যদি গতি সঠিক থাকত তাহলে বল উইকেট কিপারের হাতে জমা পড়ত না। এটা বাউন্সার হয়ে উইকেট রক্ষক উপর দিয়ে বেরিয়ে যেত।’

এই ম্যাচে অর্ধশতক করেন জশস্বী জয়সওয়াল। ভারত ২৯৭-৪ রান তুলতে সক্ষম হয়। অধিনায়ক প্রিয়ম গর্গও ৫৬ রানের ইনিংস খেলেন। ৫২ রান করেন ধ্রুব জুরেল। এর পর ভারতের বোলাররা লঙ্কানদের ২০৭ রানে গুটিয়ে দেন।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজস্থানকে ২ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় এনে দেন বাটলার
তুষারের ঝড়ো সেঞ্চুরিতে ১০ উইকেটের জয় রূপগঞ্জের 
আইপিএলে উইকেট শিকারে শীর্ষে মোস্তাফিজ
এক ম্যাচেই ৭ উইকেট শিকার, যা বললেন রনি
X
Fresh