• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সব ধরনের আন্তর্জাতিক খেলা থেকে নিষিদ্ধ রাশিয়া

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:২৬
Russia Banned
ছবি- সংগৃহীত

ডোপিং সংক্রান্ত তথ্য গোপন ও পরিবর্তনের অভিযোগে রাশিয়াকে চার বছরের জন্য সবধরনের আন্তর্জাতিক খেলা থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) এই সুপারিশে ২০২০ টোকিও অলিম্পিক ও ২০২২ ফুটবল বিশ্বকাপে অংশ নিতে পারবে না ভ্লাদিমির পুতিনের দেশ।

সোমবার সুইজারল্যান্ডের লোজানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কার্যালয়ে বিশেষ সভায় বসেছিল ওয়াডা বোর্ড। সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৫ সাল থেকে এই প্রক্রিয়া চালিয়ে আসছিল ওয়াডা। এর আগে রাশিয়ার একাধিক ভারোত্তোলক ও অ্যাথলেটের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ ওঠে। এরইমধ্যে কয়েকজনকে নিষিদ্ধ করা হয়েছে। এ ঘটনায় আরও তথ্য জানতে রাশিয়ার অ্যান্টি ডোপিং এজেন্সির কাছে রিপোর্ট তলব করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি বা ওয়াডার কমপ্লিয়েন্স রিভিউ কমিটি বা সিআরসি। যদিও রাশিয়ান এজেন্সির পক্ষ থেকে যে রিপোর্ট দেয়া হয়েছে, তাতে গরমিল রয়েছে। এমটাই দাবি করে ওয়াডার সিআরসি।

এমন অপরাধের জন্য নভেম্বরের রাশিয়াকে চার বছরের জন্য অলিম্পিক ও যে কোনও বিশ্বমানের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ ঘোষণা করার সুপারিশ করে সিআরসি।

আগামী ২১ দিনের মধ্যে শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবে রাশিয়ান কর্তৃপক্ষ। অন্যদিকে এই শাস্তি কার্যকর হলে ২০২০ টোকিও অলিম্পিক, ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ, একই বছরের বেইজিংয়ে বসতে চলা শীতকালীন অলিম্পিক আসর থেকেও বঞ্চিত হতে পারে দেশটি।

এছাড়া ২০৩২ সালের অলিম্পিক ও প্যারা-অলিম্পিক আয়োজনের জন্য বিড করতে পারবে না দেশটি।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্যারিস অলিম্পিকে এমবাপ্পেকে চান ফরাসি প্রেসিডেন্ট
আলোচিত হারমোসোর গোলেই অলিম্পিকে স্পেন
মেসি ও ডি মারিয়ার অলিম্পিক খেলা নিয়ে যা জানালেন মাসচেরানো
ব্রাজিলকে কাঁদিয়ে অলিম্পিকের মূল পর্বে আর্জেন্টিনা
X
Fresh