• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দিল্লির স্টেডিয়াম এলাকায় দূষণ রোধে ‘বিশেষ ব্যবস্থা’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ নভেম্বর ২০১৯, ১২:৫৪
india bangladesh
ছবি-সংগৃহীত

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে রোববার ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই ম্যাচ আয়োজন নিয়ে একটাই সমস্যা। দিল্লির বায়ু দূষণ। দীপাবলির পরে দেশটির রাজধানী শহরটির আবহাওয়া ক্রিকেট খেলার জন্য উপযুক্ত নয়। এমনটাই জানাচ্ছে পরিবেশবিদরা।

সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চের (সাফার) মানদণ্ড অনুযায়ী এয়ার কোয়ালিটি ইনডেক্সে মাত্রা ৫০ হলে যথার্থ। তা ১০০ ছুঁলেও মেনে নেয়া যায়। তার ওপরে উঠলে পরিস্থিতি বিপজ্জনক। সেখানে দিল্লিতে এরইমধ্যেই এয়ার কোয়ালিটি ইনডেক্সে মাত্রা ৪০০ ছাড়িয়েছে বলে জানানো হয়েছে।

গেল দুই দিন বাংলাদেশ দলের খেলোয়াড়দের দেখা গেছে মাস্ক পরে অনুশীলন করতে। এই অবস্থায় ম্যাচ আয়োজন কি সম্ভব এই প্রশ্নই উঠেছে বারবার। যদিও ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থা (বিসিসিআই) এই ম্যাচ আয়োজনের সিদ্ধান্তে অটল।

দক্ষিণ দিল্লি মিউনসিপ্যাল করপোরেশন (এসডিএমসি) জানিয়েছে, অরুণ জেটলি স্টেডিয়াম এলাকা ঘিরে দূষণ রোধে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

শনিবার এসডিএমসি’র বরাতে সংবাদ সংস্থা মিরর নাও জানায়, ২৪ ঘণ্টা মনিটরিং চলছে। ফিরোজ শাহ কোটলা খ্যাত এই স্টেডিয়ামের আশেপাশে যাতে নতুন করে কোনওভাবে বায়ু দূষণ না হয় সে বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : বিসিবির কাছে কৃতজ্ঞ সাকিব
---------------------------------------------------------------------

২০১৭ সালে ভারত-শ্রীলঙ্কা টেস্ট সামনে চলে আসছে। সেবার লঙ্কান ক্রিকেটারাও মুখে মাস্ক পরে মাঠে নেমেছিলেন। তাতেও সমস্যা হওয়ায় শেষ পর্যন্ত মাঠে থেকেই উঠে যান তারা।

এদিকে সাবেক ক্রিকেটার ও ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা গৌতম গম্ভীর বলেছেন, দিল্লির বায়ু দূষণ ক্রিকেট ম্যাচ অয়োজনের থেকেও অনেক বড় বিষয়। দিল্লির বিভিন্ন পরিবেশবাদী সংগঠন ম্যাচ সরিয়ে নেয়ার জন্য আবেদন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে যা বললেন সাকিব
প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াড নিয়ে যা বললেন সুজন
বাংলাদেশের স্পিন বোলিংয়ে বৈচিত্র্য আনতে চান মুশতাক
X
Fresh