• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতের এক জুয়াড়ির জন্য এই হাল সাকিবের!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৯, ২০:১০
shakib Al Hasan
ছবি- সংগৃহীত

উত্তাল বাংলাদেশের ক্রিকেটাঙ্গন। গেল সপ্তাহে হুট করেই বেশ কয়েকটি দাবি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কার্যালয়ে হাজির হয়েছিলেন ক্রিকেটাররা। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে সব দাবি মেনে নেয়ার ঘোষণা দেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। ভারত সফরের আগে এমন বড় ধরনের ঘটনাকে চক্রান্ত হিসেবে উল্লেখ করেন বিসিবি প্রধান। গণমাধ্যমগুলোকে জানিয়েছেন, এই সফর বানচাল করতেই এমন সিদ্ধান্ত নিয়েছিল ক্রিকেটাররা। সব মিলিয়ে দেশের ক্রিকেট নিয়ে অন্যরকম এক ধোঁয়াশা ছিল। সবকিছুকে পেছনে ফেলে যে খবরটি এখন চাউর তা হচ্ছে, নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। তাও আবার আন্তর্জাতিক এক ক্রিকেট জুয়ারির কথা গোপন রাখায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার (আইসিসি) কাছ থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। যদিও শর্ত সাপেক্ষে এটি এক বছরে কমিয়ে আনা হচ্ছে।

বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের বিরুদ্ধে অভিযোগ, আইসিসির দুর্নীতি দমন বিভাগকে (আকসু) না জানিয়ে তথ্য গোপন করেছেন তিনি। দেশের একটি জাতীয় দৈনিক পত্রিকা জানাচ্ছে, গেল দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচের আগে এক জুয়াড়ির কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব। বিষয়টি প্রত্যাখ্যান করলেও আইসিসির দুর্নীতি দমন বিভাগকে না জানিয়ে গোপন করেন তিনি।

পেশাদার ক্রিকেটারদের আন্দোলন শেষ হলে গেল শুক্রবার শুরু হয় জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প। ভারত সফর সামনে রেখে অনুশীলনে প্রথম দিন অনুপস্থিত সাকিব। পরের দিন ফিরলেও সময় দেননি বেশিক্ষণ। লাল ও সবুজ দলে ভাগ হয়ে হোম অব ক্রিকেট খ্যাত শেরেবাংলা স্টেডিয়ামে টাইগাররা দুটি ম্যাচে অংশ নেয়। কিন্তু ছিলেন না দলপতি নিজেই। সূত্রের বরাতে ওই সংবাদে জানানো হয়, ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার নির্দেশনা মেনেই দলের সঙ্গে অনুশীলনে অংশ নেননি সাকিব।

আইসিসির পক্ষ মঙ্গলবার প্রকাশ করা বিবৃতিতে সাকিবের বিরুদ্ধে আনা অভিযোগ নিয়ে বিস্তারিত বলা হয়েছে। এসময় দীপক আগারওয়াল নামক এক ভারতীয় জুয়াড়ির নামও প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

২০১৮ সালে ১৯ জানুয়ারি ঘরের মাঠে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ চলছিল। ওই সিরিজ চলাকালীন সাকিব-দীপকের মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ম্যাসেজ আদান প্রদান করা হয়। এক পর্যায়ে কথোপকথনের দীপক সাকিবকে জিজ্ঞাস করেন, ‘আমরা কি আমাদের কাজ শুরু করবো। নাকি আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) পর্যন্ত অপেক্ষা করব?’

এখানে ‘কাজ’ শব্দটি বলতে দলের ভেতরের খবর বোঝাতে চেয়েছিলেন।

২৩ জানুয়ারিতে আরেকটি ম্যাসেজ পান সাকিব ওই সময় দীপক বলেন, ‘ভাই এই সিরিজে কোনও কিছু সম্ভব?’

একই বছর ২৬ এপ্রিল। সাকিব তখন খেলছিলেন আইপিএল। ওইদিন সাকিবের দল সানরাইজার্স হায়দরাবাদ ও কিংস ইলাভেন পাঞ্জাবের মধ্যে ম্যাচ চলছিল। এসময় দীপকের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, সানরাইজার্স স্কোয়াডে কারা কারা রয়েছে।

এই তিন তথ্যের ভিত্তিতেই ২০১৯ সালের ২৩ জানুয়ারি থেকে ২৭ আগস্ট পর্যন্ত সাকিব ইস্যুতে তদন্ত কাজ পরিচালনা করে আকসু।

তদন্ত রিপোর্টে বলা হয়, ২০১৭ সালে বিপিএল চলাকালীন সাকিবের কোনও এক ঘনিষ্ঠ লোকের মাধ্যমে ফোন নম্বর পেয়েছিলেন দীপক।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াড নিয়ে যা বললেন সুজন
বাংলাদেশের স্পিন বোলিংয়ে বৈচিত্র্য আনতে চান মুশতাক
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
জাতীয় দলের অ্যানালিস্ট হলেন মহসিন শেখ
X
Fresh