• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দিল্লিতে সাকিবদের সবচেয়ে বড় প্রতিপক্ষ বায়ুদূষণ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ অক্টোবর ২০১৯, ১৮:৩৪
bangladesh
ছবি- সংগৃহীত

ভারত সফরে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট খেলবে বাংলাদেশ দল। ৩ নভেম্বর সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ফিরজ শাহ কোটলা স্টেডিয়ামে আয়োজন করা হবে। দিল্লির এই স্টেডিয়ামটির নাম পরিবর্তন করে কয়েকদিন আগেই নামকরণ করা হয়েছে অরুণ জেটলি স্টেডিয়াম। এরইমধ্যে ম্যাচটি নিয়ে আয়োজকদের দুশ্চিন্তা বেড়েছে। কারণ দেশটির রাজধানীর বায়ুদূষণ।

ভারতের অন্যতম মহোৎসব দীপাবলি। ধর্মীয় এই আয়োজন শেষ হতেই দিল্লির বায়ুদূষণের মাত্রা এতটাই বেড়ে যায় যে স্বাভাবিক জীবন যাবন বিপর্যস্ত হয়ে ওঠে।

সংক্ষিপ্ত ফরম্যাটের ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। দূষণের কারণে হতে যাওয়া সমস্যা কি ভাবে সামাল দিবে সেই পরিস্থিতি নিয়েই চিন্তিত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ও দিল্লি অ্যান্ড ডিসট্রিক্ট ক্রিকেট সমিতি (ডিডিসিএ)।

সম্প্রতি দিল্লির বায়ু দূষণ নিয়ে রিপোর্ট প্রকাশ পেয়েছে। আর সেটাই চিন্তার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সের (এসিআই) মতে দীপাবলির
দিন দুয়েক আগেই দিল্লির বায়ুমণ্ডলের অবস্থা খুব খারাপ। এই অবস্থায় রাতে কি ক্রিকেট খেলা সম্ভব? প্রশ্ন উঠছে সেটা নিয়েই।

এসিআই স্ট্যান্ডার্ডস অনুযায়ী ০-৫০ রেট ভালো, ৫১-১০০ রেট সন্তোষজনক, ১০১-২০০ রেট সহনীয়, ২০১-৩০০ রেট বাজে, ৩০১-৪০০ রেট অত্যন্ত বাজে। অন্যদিকে ৪০০ বেশি হলে তীব্র হিসেবে গণ্য করা হয় যা স্বাস্থ্যের জন্য ভয়ঙ্কর ক্ষতিকর।

সবশেষ আপডেট অনুযায়ী, এয়ার কোয়ালিটি ইনডেক্সে বর্তমানে দিল্লি বিশ্ববিদ্যালয়ের রেট ৩৫৭।

২০১৭ সালের নভেম্বরে দিল্লির ঐতিহ্যবাহী এই মাঠে টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-শ্রীলঙ্কা। ম্যাচ চলাকালে শ্বাস নিতে কষ্ট হওয়ায় প্রথমে মাস্ক ব্যবহার করে লঙ্কান দল। যদিও সমস্যা মিটছিল না। শেষ পর্যন্ত খেলা বাদ দিয়ে মাঠে ছাড়তে বাধ্য হয় তারা। এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বাংলাদেশের ক্রিকেটারদের মাস্ক নিয়ে যেতে বলছে ভারতে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
বিসিবির সিদ্ধান্তে একমত সুজন
বিশ্বকাপে ওপেনিংয়ে রোহিতের সঙ্গী কোহলি!
‘আইপিএল থেকে মোস্তাফিজের শেখার কিছু নেই, তার থেকেই সবাই শিখবে’
X
Fresh