logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

বিশ্বকাপে আশা টিকে রইল বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ অক্টোবর ২০১৯, ২২:৩৩ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২২:৪২
Bangladesh football
বল দখলের লড়াই করছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া ও ভারত দলপতি সুনীল ছেত্রী
ফিফা বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে প্রথম পয়েন্ট পেলো বাংলাদেশ। কলকাতার মাটিতে ভারতকে কাঁপিয়ে ১-১ গোলে ড্র করলো বেঙ্গল টাইগাররা। এতে তিন ম্যাচ শেষে এক পয়েন্ট নিয়ে মূলপর্বের আশা বেঁচে থাকলো জেমি ডে’র শিষ্যদের।  

মঙ্গলবার কলকাতার যুবভারতী স্টেডিয়ামে বাংলাদেশি দর্শক ছিল হাতে গোনা।  কিন্তু খেলার শুরুর মিনিটেই ভয়ে কুঁকড়ে ওঠে গ্যালারি। যদিও মোহাম্মদ ইব্রাহিমকে ডি-বক্সে ফেলে দিলেও নিশ্চিত পেনাল্টি দেনটি রেফারি। 

বলের দখলে ভারত এগিয়ে থাকলেও আক্রমণে বেশি ভয়ংকর দেখায় বাংলাদেশ। ৩১ মিনিটে এগিয়ে যাবার সহজ সুযোগ নষ্ট করেন বিপলু আহমেদ। তবে ৪২ মিনিটে আর ভুল হয়নি। জামাল ভূঁইয়ার লম্বা ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে সফরকারীদের লিড এনে দেন মো. সাদ উদ্দিন।  

বিরতির পরেও আক্রমণের ধারা বজায় রাখে বাংলাদেশ। ৫১ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও পরাস্ত করতে পারেননি নাবিব নেওয়াজ জীবন। ৫৪ মিনিটে ইব্রাহিমের শট ক্রস বারে লেগে প্রতিহত হলে ব্যবধান বাড়াতে পারেনি লাল-সবুজরা। 

পিছিয়ে থেকে খেলায় ফিরতে মরিয়া ভারত সমতা আনতে পারতেন ৬০ মিনিটেই। কিন্তু আনাসের হেড ফাঁকা পোস্টে ঢুকতে বাধ সাধেন বিপলু আহমেদ। 

৭৩ মিনিটে ভারতকে বাঁচিয়ে দেন আদিল খান। জীবনের লবকে গোললাইনের ওপর থেকে ফিরিয়ে দেন এই ডিফেন্ডার।

শেষ সময়ে আক্রমণে বাংলাদেশ সীমানায় হামলে পড়ে ভারত। কয়েকবার ব্যর্থ হলেও ৮৯ মিনিটে সফলতা পায় স্বাগতিকরা। ব্রান্ডন ফার্নান্ডেজের কর্নার কিক থেকে সমতা ফিরিয়ে ভারতের ত্রাতা বনে যান আদিল খান। 

রেফারির শেষ বাঁশিতে মূলপর্বের আশা টিকে থাকার স্বস্তি ভারতের। অন্যদিকে শত্রুর ডেরা থেকে প্রথম পয়েন্ট অর্জনের গৌরব বাংলাদেশের। 

‘ই’ গ্রুপের ম্যাচে ২০২০ সালে ৪ এপ্রিল দ্বিতীয় লেগে মুখোমুখি হবে দুই দল। ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজন করা হবে ম্যাচটি।

এর আগে গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে (অ্যাওয়ে) এবং কাতারের বিপক্ষে ২-০ গোলে (হোম) হেরেছে জেমি ডে’র দল। গ্রুপের অরপ্রতিপক্ষ ওমান। আগামী ১৪ নভেম্বর দলটির বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে নামবে সাদ উদ্দিন-রবিউল ইসলামরা।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়