• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শচীন-শেবাগদের পেছনে ফেললেন বিরাট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ অক্টোবর ২০১৯, ১৬:৫১
শচীন-শেবাগদের পেছনে ফেলনে বিরাট
ছবি- সংগৃহীত

বিরাট কোহলি যেন রেকর্ড করতেই ক্রিকেট খেলেন। বাইশ গজে তার তীক্ষ্ণ শাসন পেছনে ফেলছে বিশ্বে সব বড় বড় তারকা ব্যাটসম্যানদের। আজ পুনেতেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছেন রেকর্ড। যে রেকর্ড ছাড়িয়ে গেছে স্বদেশী শচীন টেন্ডুলকার আর বীরেন্দর শেবাগকে।

পুনেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বিরাট খেললেন দ্বিশতকের ইনিংস। অথচ এ বছর তার সাত ইনিংসেই ছিল না কোনও শতরানের ইনিংস।

আজ ত শতকের দেখা পেলেনই, সেটাকে টেনে নিলেন দ্বিশতকের কোঠায়। যা বিরাট কোহলির ক্যারিয়ারে সপ্তম ডাবল সেঞ্চুরি। ছয়টি ডাবল সেঞ্চুরি নিয়ে বিরাট কোহলি এতদিন ছিলেন শচীন ও শেবাগদের সঙ্গে। আজ তাদেরও ফেললেন পেছনে।

গতকাল পুনে টেস্টের প্রথম দিনে ৬৩ রানে অপরাজিত থেকে শেষ করেন দিন। আজ সকালে শতক তুলে নেন ১৭৩ বলে। প্রথম শতক তুলতে একটু দেরি হলেও পরের শতক পূর্ণ করতে খেলেন মাত্র ১২২ বল।

প্রথম ইনিংস ঘোষণার আগ পর্যন্ত ৩৩৬ বলে ২৫৪ রান তুলেন ভারতীয় অধিনায়ক। যার কল্যাণে টেস্টে ক্যারিয়ারে ৭ হাজার রানও পূর্ণ করে ফেলেছেন বিরাট কোহলি।

দ্বিশতকের ইনিংস খেলার দিক থেকে সবার উপরে আছেন ডন ব্র্যাডম্যান। তিনি হাঁকিয়েছিলেন ১২ টি দ্বিশতক। এরপর ১১ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারার। তৃতীয়তে আছেন ৯টি ডাবল সেঞ্চুরি নিয়ে সাবেক ক্যারিবীয় ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান লারা। চতুর্থ স্থানে উঠে এলেন বিরাট কোহলি। চার নম্বরে যৌথভাবে সাতটি ডাবল সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ও শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮ বছরের সম্পর্ক ভাঙছে বিরাট কোহলির!
দ্বিতীয় সন্তানের মা-বাবা হচ্ছেন আনুশকা-বিরাট
ভারতের হারে সুসংবাদ পেল বাংলাদেশ
X
Fresh