• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিশাখাপট্টনম টেস্ট জিতে এগিয়ে গেল ভারত

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ অক্টোবর ২০১৯, ১৮:৩০
বিশাখাপট্টনম টেস্ট জিতে এগিয়ে গেল ভারত
ছবি- সংগৃহীত

ঘরের মাঠে ইন্ডিয়া অপ্রতিরোধ্য এক দল। সেটা টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সে ফরম্যাটেই হোক না কেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বিশাখাপট্টনমে ২০৩ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

এই ম্যাচে টস জিতে প্রোটিয়াদের বোলিংয়ের আমন্ত্রণ জানায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার রোহিত শর্মা আর মায়াঙ্ক আগরওয়াল ৩১৭ রানের জুটি গড়েন। শর্মার ১৭৬ আর আগরওয়ালের ২১৫ রানে ভর করে ৭ উইকেটে ৫০২ রানের মাথায় প্রথম ইনিংস ঘোষণা করে ভারত।

জবাবে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের প্রথম তিন উইকেটে চলে যায় ৩৪ রানেই। তবে ওপেনার ডিন এলগার ও কুইন্টন ডি ককের শতকে ঘুরে দাঁড়ানোর আভাস দেয় দক্ষিণ আফ্রিকাও। তাতেও ৫০২ রান ছুঁতে পারা সম্ভব হয়নি সফরকারীদের। অল আউট হয়ে যেতে হয় ৪৩১ রানে।

দ্বিতীয় ইনিংসে ৭১ রানে এগিয়ে থাকা ভারত যোগ করে আরও ৩২৩ রান, ৩ উইকেটে। আগরওয়াল এই ইনিংসে ব্যর্থ হলেও রোহিত শর্মা তুলে নেন টানা দ্বিতীয় শতক। তার ১২৭ রানের সঙ্গে চেতেশ্বর পূজারা করেন ৮১ রান।

দক্ষিণ আফ্রিকার এই ম্যাচে জিততে হলে টপকাতে হবে ভারতের দেয়া ৩৯৪ রানের লিড। কিন্তু শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট দিয়ে আসে প্রোটিয়া ব্যাটসম্যানরা। ওপেনার এইডেন মার্করামের ব্যাটে ৩৯ রান ছাড়া এরপর টানা বাকি পাঁচ ব্যাটসম্যান পার করতে পারেননি কুড়ি রানের কোটা। ভারতের জয় যখন সময়ের ব্যপার মাত্র। কিন্তু সাত নম্বরে ব্যাট করতে এসে ভারতীয় বোলারদের দারুণ ভুগিয়েছেন সেনারুন মুথুস্যামি। মাঝে আট ও নয় নম্বর ব্যাটসম্যান ফেরেন শূন্য হাতে।

এরপর ডেন পিয়েত ও মুথুস্যামি মিলে ৯১ রানের জুটি গড়ে হারের ব্যবধানটা কমিয়েছেন কেবল।

শেষ পর্যন্ত দশ নম্বরে ব্যাট করতে আসা পিয়েত ১০৭ বলে ৫৭ রান করে শিকার হন মোহাম্মদ শামীর বলে। এরপর কাগিসো রাবাদাও ১৮ রানে শিকার হন শামির বলেই। তাতে ১৯১ রানে অল-আউট হয়ে যায় প্রোটিয়ারা।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত- ৫০২/৭ (ডিক্লে)

মায়াঙ্ক আগরওয়াল ২১৫, রোহিত শর্মা ১৭৬

কেশব মহারাজ ৩/১৮৯

দক্ষিণ আফ্রিকা- ৪৩১/১০

ডিন এলগার ১৬০, কুইন্টন ডি কক ১১১

রবিচন্দ্রন অশ্বিন ৭/১৪৫

ভারত- ৩২৩/৪ (ডিক্লে)

রোহিত শর্মা ১২৭, চেতেশ্বর পূজারা ৮১

কেশব মহারাজ ২/১২৯

দক্ষিণ আফ্রিকা- ১৯১/১০

ডেন পিয়েতে ৫৬

মোহাম্মদ শামী ৫/৩৫

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh