ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৭ | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:০২

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি- সংগৃহীত

ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে ২০১৯ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। মিলানে অপেরা হাউজ লা স্কালায় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বার্সেলোনা তারকার হাতে পুরস্কারটি তুলে দেন। ‘দ্য বেস্ট’ নামকরণের পর এবারই প্রথম পুরস্কারটি জিতলেন মেসি।

২০১৬ সালে ফিফার পুরস্কারটি নতুন করে চালু হওয়ার পর প্রথম দুইবার জিতেন ক্রিশ্চিয়ানো রোনালদো আর গতবার হাতে উঠেছিল লুকা মদরিচের। এবার সেটার স্বাদ নিলেন মেসি। ক্যারিয়ারে এই নিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন আর্জেন্টাইন তারকা। এর আগে সমান পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো।

২০১৮-১৯ মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে মোট ৫৪ গোল করেন মেসি। পাশাপাশি সতীর্থের ২০ গোলে রাখেন অবদান।

গত মৌসুমে বার্সেলোনার জার্সিতে চ্যাম্পিয়নস লিগের দৌড় থেমেছিল তার লিভারপুলের বিপক্ষে হেরে। সেমিফাইনাল থেকে বিদায় নিলেও মেসি হয়েছিলেন ইউরোপিয়ান প্রতিযোগিতাটির সর্বোচ্চ গোলদাতা। চ্যাম্পিয়নস লিগে ১২ গোল করা এই আর্জেন্টাইন লা লিগাতেও ছিলেন দুর্দান্ত। তার চমৎকার পারফরম্যান্সে বার্সেলোনা জিতেছিল লিগ শিরোপা।

২০১৮-১৯ মৌসুমে ইউরোপের ঘরোয়া ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও ছিলেন মেসি। ৩৬ গোল করা মেসির সবচেয়ে কাছে থাকা কিলিয়ান এমবাপে লক্ষ্যভেদ করেছিলেন ৩৩ বার।

ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। সেরা গোলরক্ষক হয়েছেন লিভারপুলেরই এলিসন বেকার। ফিফার বর্ষসেরা নারী খেলোয়াড় হয়েছেন যুক্তরাষ্ট্রের মেগান র‌্যা পিনো। আর বর্ষসেরা নারী কোচ হয়েছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো জিল এলিস।

সই/পি