logo
  • ঢাকা সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

চাপ না নিয়ে বিশ্বাস রাখাটাই জরুরি: নিল ম্যাকেঞ্জি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৪ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৭
চাপ না নিয়ে বিশ্বাস রাখাটাই জরুরী: নিল ম্যাকেঞ্জি
ছবি: সংগৃহীত
টানা ছয় ম্যাচ পরে জয় ধরা দিলো বাংলাদেশ দলে। বিশ্বকাপে ভারতের বিপক্ষে হার দিয়ে শুরু, এরপর পাকিস্তানের কাছে হার। শ্রীলঙ্কায় তিন ম্যাচের সিরিজে ধবল ধোলাইয়ের পর চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে হেরে তলানিতে ঠেকে সাকিবদের আত্মবিশ্বাস।

এতসব হারের ব্যর্থতা থেকে বের হতে একটা জয়ের প্রয়োজন ছিল বাংলাদেশ দলের। সেই কাঙ্ক্ষিত জয় আসে জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে। এই ম্যাচে জয় নিয়েও ছিল উদ্বেগ। শেষ পর্যন্ত বলা যাচ্ছিল না, বাংলাদেশ কি জিতবে!

তবে আফিফ হোসেনের ৫২ রানের ইনিংসে ভর করে ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা। তাতে আত্মবিশ্বাসের ঘাটতি কিছুটা হলেও কমেছে।

আজ শনিবার বাংলাদেশ দলের নির্ধারিত অনুশীলন ছিল শের ই বাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে। দুপুর থেকে বিকেল পর্যন্ত অনুশীলন চলে পুরো দমে।

অনুশীলনের ফাঁকে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন টাইগারদের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। তিনি মনে করেন, নিজেদের উপর চাপ না নিয়ে বিশ্বাস রাখাটা জরুরী।

‘আমি মনে করি মাঝে মাঝে আমরাই আমাদের সব থেকে বাজে শত্রু হয়ে যাই। নিজেদের ওপর অনেক বেশী চাপ নিয়ে ফেলি। নিজেদের ওপর বিশ্বাস রাখাটা খুব জরুরি। দলের সবাইকে সবার ওপর আস্থা রাখতে হবে, দর্শক এবং মিডিয়াকেও খেলোয়াড়দের ওপর এই বিশ্বাসটা রাখতে হবে। সময় দিতে হবে, তারা যন্ত্র না, মানুষ।’

--------------------------------------------------------------
আরো পড়ুন: টপ অর্ডার হারিয়ে বিপাকে জিম্বাবুয়ে
--------------------------------------------------------------

দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সাবেক এই ব্যাটসম্যান মনে করিয়ে দেন, হেরে যাবো ভেবে কেউই মাঠে আসে না।

'আমি যদি ভাবতাম যে আমরা হেরে যাবো তাহলে আমি এখানে থাকতাম না, আমি মনে করি দর্শকরাও এটা জেনে মাঠে আসতো। ঘরের মাঠে বাংলাদেশের রেকর্ড অনেক ভালো। রেকর্ডের পাতায় চোখ দিলেই দেখতে পারবেন।’

যত কিছুই হোক, দিনশেষে সবার প্রত্যাশা থাকে দলের জয়টাই। স্বাগতিক হিসেবে এই প্রত্যাশার মাত্রাটা আরও বেশিই।

 ম্যাকেঞ্জি বলেন, ‘সফরকারী দলের ক্ষেত্রে বিশেষ করে। যদি এটা না হতো তাহলে তো আমি এখানে কোচিং করাতাম না। আমার বিশ্বাস, আমাদের এখানে যেই খেলতে আসুক আমরা তাদের হারাতে পারি, আর স্বাগতিক হিসেবে আমাদের জেতা উচিৎ। আমাদের যে প্রতিভা আছে।’

রোববার নিজেদের দ্বিতীয় ও সিরিজের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে ম্যাচটি।

এমআর/ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়