logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

চট্টগ্রাম টেস্ট: জয় পেলে নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২৫ | আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২৯
চট্টগ্রাম টেস্ট: জয় পেলে নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ
ছবি- সংগৃহীত
১৯৯৯ সালে টেস্ট ক্রিকেট খেলার মর্যাদা পেলেও সাদা পোশাকে বাংলাদেশ খেলতে নামে ২০০০ সালে। ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হবার পর ১১৪ টি টেস্ট খেলে ফেলেছে টাইগাররা। ১১৪ ম্যাচের অভিজ্ঞতা নিয়ে চট্টগ্রামে ১১৫ তম টেস্ট খেলছে আফগানিস্তানের বিপক্ষে।

শতকের উপর টেস্ট খেলে ফেললেও জয়ের দেখা পেয়েছে মাত্র ১৩ টিতে, ড্র করতে পেরেছে ১৬ টি টেস্ট। যে ১৩টি ম্যাচে জয় পেয়েছে তার মধ্যে তিনটি ম্যাচ তাড়া করে জিতেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে  সবচেয়ে বেশি টেস্ট খেলে  টাইগাররা। ২০ টি টেস্ট খেলে একটিতে জয় ও ৩টি ড্র করে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬ টেস্টের বিপরীতে জয় পায় চারটিতে, ড্র করে ২টি। আর জিম্বাবুয়ের বিপক্ষে সম সংখ্যক টেস্ট খেলে ৬ টি জয় আর ৩ টি ড্র করে।

নিউজিল্যান্ডের সঙ্গে ১৫ টি টেস্ট খেলে জয়ের দেখা না পেলেও করেছে তিনটি ড্র। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২ টেস্ট খেলেও জয় পায়নি বাংলাদেশ। তবে ড্র করে ২ টি ম্যাচ।

সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশ এখন পর্যন্ত সর্বোচ্চ ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জিতেছে। সেটিও আজ থেকে ১০ বছর আগে।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সাকিব আল হাসানের নেতৃত্বে সেইন্ট জর্জে ক্যারিবীয়দের দেয়া ২১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চার উইকেট হাতে রেখে জয় পায়।

২০১৪ সালে ঢাকায় জিম্বাবুয়ের দেয়া ১০১ রানের টার্গেট সামনে রেখে বাংলাদেশ জিতেছিল ৩ উইকেটে। ২০১৭ সালে কলম্বোতে শ্রীলঙ্কার দেয়া ১৯১ রানের লক্ষ্য সামনে রেখে ব্যাটিংয়ে নেমে তামিমের দুর্দান্ত ব্যাটিংয়ে টাইগাররা ৪ উইকেটে জয় পেয়েছিল।

টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের সঙ্গে এটিই বাংলাদেশের প্রথম দেখা। প্রথম দেখাতেই আফগানিস্তান যেন অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো আচরণ করছে। বাংলাদেশকে বিশাল লক্ষ্যমাত্রা দিতে চলেছে তারা।

তৃতীয় দিন শেষে আফগানিস্তানের লিড ৩৭৪ রান। তাদের হাতে আছে আরও ২ উইকেট। রোববার চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আরও কত রান যোগ করে ইনিংস ঘোষণা করে সেটাই এখন দেখার বিষয়। আর যদি কোন রান করতে নাও পারে তা হলেও যদি এ ম্যাচে জয় পায় বাংলাদেশ তা হবে টাইগারদের জন্য সর্বোচ্চ রান তাড়া কয়ে জয় পাওয়ার রেকর্ড।

পারবে কি বাংলাদেশ?

সই/এমআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়