• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লজ্জার হার নাকি চতুর্থ দিনে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ?

স্পোর্টশ ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৪
লজ্জার হার নাকি চতুর্থ ইনিংসে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ?
ছবি- সংগৃহীত

মাত্র তিন দিনের খেলা হলো চট্টগ্রাম টেস্টের। তাতে ধারণা করা যাচ্ছে এই টেস্টে বাংলাদেশের ভাগ্যে কি আছে। এরইমধ্যে তৃতীয় দিন শেষে ৩৭৪ রানের লিড পেয়ে গেছে সফরকারী আফগানিস্তান! দ্বিতীয় ইনিংসটা এখনও শেষ হয়নি আফগানদের। ঘরের মাঠে বাংলাদেশ দলের এমন দুর্ভোগ যে দেখতে হবে সেটা অন্তত দুই টেস্ট খেলা আফগানিস্তানের সঙ্গে কেউ আশা করেনি নিশ্চয়।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট নাকি সাকিবের চাওয়া মতো হয়নি! দ্বিতীয় দিনের খেলা শেষে এমনটাই দাবি করেছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। একাদশে সাত জন স্পিনার নিয়েও আশানুরূপ কিছু না পাওয়া আর প্রতিপক্ষের বোলারদের ঘূর্ণিতে ৭০ ওভারে অল-আউট হয়ে যাওয়াটা যে ভালো কিছুর ইঙ্গিত করছে না সেটা সবারই জানা।

উইকেটে না হয় বাংলাদেশি বোলারদের চাওয়া মতো হয়নি কিন্তু ব্যাটসম্যানদের কি হলো? প্রথম ইনিংসে আফগানিস্তানের রহমত শাহ’র ১০২ রান, আসগর আফগানের ৯২, রশিদ খানেরা ৫১ রানের ইনিংস খেলতে পারলেও বাংলাদেশের পরীক্ষিত ব্যাটসম্যানরা অল-আউট হয়ে যায় ২০৫ রানেই। মুমিনুল হকের ৫২ ও মোসাদ্দেক হোসেনের ৪৮ রানের ইনিংস ছাড়া বাকিরা শুধু হতাশই করেছে।

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে সফরকারীরা যে লক্ষ্যে এগুচ্ছে তাতে বাংলাদেশের সামনে কঠিন বিপদ ছাড়া আর কিছুই নেই। এই টেস্ট জেতাতো দুরের কথা, ড্র করতে গেলেও করতে হবে রেকর্ড।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ৩৩১ রান। এই ম্যাচে জয় কিংবা ড্র করতে হলে তো নতুন করে ইতিহাস গড়তেই হবে সাকিবের দলের।

শনিবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতে সাকিবের দুই শিকার ইহসানউল্লাহ (৪) আর গত ইনিংসের সেঞ্চুরিয়ান রহমত শাহ (০)। প্রথম ইনিংসে ব্যর্থ হওয়া আফগান ওপেনার ইবরাহিম যাদরান এদিন ২০৮ বলের লম্বা ইনিংস খেলে করেন ৮৭ রান।

নাঈম ইসলাম হাশমতউল্লাহ শাহিদীকে ১২ রানে ফেরালেও গত ইনিংসে ৯২ রান করা আসগর আগফগান এই ইনিংসেও হাঁকান অর্ধশতক। দিনশেষে আফসার জাজাই অপরাজিত আছেন ৩৪ (৮৩) রানে আর ইয়ামিন আহমাদজি। মাঝে রশিদ খানের ঝড়ো ২৪ রানের ইনিংস তো ছিলই।

তৃতীয় দিনে সাকিব তুলে নিয়েছেন ৩ উইকেট। দুটি করে উইকেট শিকার করেছেন তাইজুল ও নাঈম। একটি উইকেট লাভ করেন মেহেদী হাসান মিরাজ।

আফগানরা না হয় বড় লিড দেয়ার পিছে ছুটছে এখনও কিন্তু বাংলাদেশ? জয় নাকি ড্র!

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান: ৩৪২ ও ২৩৭/৮

বাংলাদেশ: ২০৫

৩৭৪ রানে এগিয়ে আফগানিস্তান

এমআর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh