logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

দলবদলে ইংলিশ ক্লাবগুলোর লেনদেন ১৬,৯২০ কোটি টাকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ আগস্ট ২০১৯, ১৫:২৮ | আপডেট : ১০ আগস্ট ২০১৯, ১৮:০২
দলবদলে ইংলিশ ক্লাবের লেনদেন ১৬,৯২০ কোটি টাকা
ইংলিশ প্রিমিয়ার লিগ ট্রফি
২০১৯-২০ মওসুমের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগে ক্লাবগুলোর গ্রীষ্মকালীন দলবদলের শেষ তারিখ ছিল গতকাল ৯ আগস্ট। কথামত শেষ হয়ে গেছে খেলোয়াড় কেনা-বেচার সুযোগ। তবে ইউরোপের অন্যদেশগুলোতে বিশেষত লা লিগা, সিরি আ, লিগ ওয়ানে এখনো সুযোগ আছে দলবদলের।

bestelectronics
নিজেদের পছন্দমত খেলোয়াড় কিনে দল গোছাতে তৎপর ছিল প্রতিটি ক্লাবই। বিশেষত শিরোপা প্রত্যাশী দলগুলো খরচের ক্ষেত্রে এগিয়ে। এবারের মওসুমে খেলোয়াড় কেনা-বেচায় ইংলিশ দলগুলো খরচ করেছে একশ’ ৪১ কোটি পাউন্ড! যা বাংলাদেশী টাকায় ১৬ হাজার ৯২০ কোটি!

তবে ২০১৭ সালকে অতিক্রম করতে পারেনি এ সংখ্যা। সে বছর একশ’ ৪৩ বিলিয়ন পাউন্ড বা ১৭ হাজার একশ’ ৬০ কোটি টাকা খরচ করেছিল ইংলিশ ক্লাবগুলো।

দলবদলের শেষ দিনে ক্লাবসমূহ খরচ করেছে ১৭ কোটি পাউন্ড। মাত্র ১৭ জন খেলোয়াড় কেনা-বেচা হয়েছে ডেড-লাইন দিন যা ২০০৯ সালের সঙ্গে যৌথভাবে সবচেয়ে কম। 

ম্যানচেস্টার ছেড়ে মিলানে নিজেকে মেলে ধরতে চান লুকাকু

ইংলিশ প্রিমিয়ার লিগের এবারের খেলোয়াড় দলবদলের শেষ দিনে সবচেয়ে বড় অঙ্কটি অবশ্য ব্যয়ের নয়। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের কাছে রোমেলু লুকাকুকে বেচে দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এজন্য ইন্টারকে গুণতে হয়েছে সাত কোটি ৪০ লাখ পাউন্ড।

মাত্র দুই বছর আগে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন লুকাকু। কিন্তু পারফমেন্স দিয়ে দলের প্রত্যাশা পূরণ করতে পারেননি, ২৬ বছর বয়সী বেলজিয়ান স্ট্রাইকার। জুভেন্টাসে যোগ দেবার গুঞ্জন উঠলেও শেষে ইন্টার মিলানকে বেছে নিয়েছেন লুকাকু।

শেষ দিনে বড় অংক খরচ করেছে এভারটন। আর্সেনাল থেকে তিন কোটি  ৪০ লাখ পাউন্ডের বিনিময়ে আক্রমণভাগের খেলোয়াড় অ্যালেক্স আইয়োবিকে দলে ভিড়িয়েছে ক্লাবটি। গ্রীষ্মকালীন দলবদলে নাইজেরীয় ফরোয়ার্ড এভারটনের সপ্তম রিক্রুট।

আর্সেনালের জার্সিতে নয়, এ মওসুমে এভারটনের জার্সিতে দেখা যাবে  অ্যালেক্স আইয়োবিকে

এবারের দলবদল মওসুমে সবচেয়ে খরুচে ক্লাব আর্সেনাল।  ১৫ কোটি ৫০ লাখ পাউন্ড খরচ করা গানাররা শেষ দিনে দলে ভিড়িয়েছে দুজনকে। সেল্টিক থেকে লেফট-ব্যাক কিরান থেরনির জন্য আড়াই কোটি ও চেলসি থেকে ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডেভিড লুইজের জন্য আশি লাখ পাউন্ড গুণতে হয়েছে ক্লাবটিকে।

ধারে লো চেলসোকে ভিড়িয়ে বড় কোপ মেরেছে টটেনহ্যামে

শেষ দিনে সক্রিয় ছিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের রানার্স-আপ দল টটেনহ্যাম। ফুলহ্যাম থেকে দুই কোটি ২৭ লাখ ইউরোতে উইং-ব্যাক রায়ান সেসেগনোনকে দলে ভিড়িয়েছে স্পার্সরা। এছাড়া রিয়াল বেটিস থেকে আর্জেন্টাইন মিডফিল্ডার জিওভানি লো চেলসোকে এক বছরের জন্য ধারে এনেছে টটেনহ্যাম। মেয়াদ শেষে স্থায়ীভাবে কিনে নিতে পারবে তাকে।

ওয়াটফোর্ড নিজেদের রেকর্ড গড়ে আড়াই কোটি পাউন্ডে সেনেগাল উইঙ্গার ইসমাঈলা সার’কে দলে ভিড়িয়েছে রেনেস থেকে। আর মিডফিল্ডার ডেনিস প্রাতকে এক কোটি ৮০ লাখ পাউন্ডে সাম্পদোরিয়া থেকে কিনেছে লেস্টার সিটি।

ওয়াটফোর্ডের রেকর্ড গড়ার বিনিময় দিতে পারবেন তো ইসমাঈলা সার?

২০টি ক্লাবের মধ্যে এবার ১১টি ক্লাব নিজেদের দলবদলের রেকর্ড ভেঙেছে। শেষ দিনের অপেক্ষায় না থেকে আগেই দল গুছিয়েছে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। বাজারে তেমন সক্রিয় না থাকলেও শক্তি বাড়িয়েছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুল।

অগ/এমআর

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়