• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সাকিব-মালিঙ্গাদের টপকে বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ আগস্ট ২০১৯, ০৬:০২
world record
কলিন একেরমান || ছবি- সংগৃহীত

প্রায় ৩০ জন টি-টোয়েন্টিতে এক ইনিংসে ৬ উইকেট তুলতে পেরেছেন। তাদের সবাইকে পেছনে ফেলে প্রথমবারের মতো ক্রিকেটের সবচেয়ে ছোট ফর‌ম্যাটে ৭ উইকেট তুলে নিয়েছেন কলিন একেরমান। দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার ইংল্যান্ডে ভিটালিটে ব্লাস্ট টুর্নামেন্টে লেইস্টারশায়ারের হয়ে এই কীর্তি গড়লেন।

বুধবার ইংল্যান্ডের টি-টোয়েন্টি কাপ খ্যাত এই আয়োজনে লেইস্টারের প্রতিপক্ষ ছিল বার্মিংহাম বিয়ার।

নিজেদের মাঠে টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নেন লেইস্টার অধিনায়ক একেরমান। নির্ধারিত ২০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৮৯ রান।

জবাবে ব্যাট করতে নেমে ১৩৪ রানে গুটিয়ে যায় বার্মিংহাম। ৫৫ রানের জয় পায় লেইস্টার। ৪ ওভার বল করে ১৮ রান দিয়ে সাতটি উইকেট তুলে নেন একেরমান।

২৮ বছর বয়সী এই পার্টটাইম স্পিনারের বিশ্ব রেকর্ড গড়ার আগে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল আরুল সুপ্পিআহ’র দখলে। ২০১১ সালে ইংলিশ কাউন্টি দল সামারসেটের হয়ে ৩.৪ ওভারে ৫ রান খরচ করে ৬ উইকেট তুলেছিলেন মালয়েশিয়ায় জন্ম নেয়া এই স্পিনার ।

বোলিংয়ের রেকর্ডের দ্বিতীয় স্থানে ছিলেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান। ২০১৩ সালে বার্বাডোস ট্রিডেন্টেস’র জার্সিতে ৪ ওভার বল করে ১ মেডেন দিয়ে ৬ রান খরচে ৬ উইকেট তুলেছিলেন। সেটিই ছিল ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্রথম আসর।

মজার বিষয় হচ্ছে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর বিপক্ষের ওই ম্যাচে ১০টি উইকেটের মধ্যে আটটি উইকেটের পাশেই সাকিবের নাম ছিল। ৬টি উইকেট তুলে নেয়ার পাশাপাশি দুটি ক্যাচও ধরেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

এদিকে ২০১২ সালে বিগব্যাশ লিগে মেলর্বোন স্টার্সের হয়ে অংশ নেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। অস্ট্রেলিয়ার এই টি-টোয়েন্টি লিগে ৪ ওভারে ১ মেডেন ও ৭ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন মালিঙ্গা।

চলতি বছরের প্রথম দিন নিউজিল্যান্ডের ঘরোয়া লিগ সুপার স্ম্যাসে চমক দেখান কাইল জেমিসন। ক্যান্টারবুরি হয়ে অকল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে ৭ রান দিয়ে ৬ উইকেট তুলে নিয়েছিলেন এই কিউই অল-রাউন্ডার ।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুন রেকর্ডে ট্রেবলের পথে লেভারকুসেন
‘রেকর্ড স্টোর ডে’তে এবারও বিশেষ আয়োজন
সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম
গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ড জয়
X
Fresh