• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাশ্মীর ইস্যুতে আফ্রিদি-গম্ভীর বিবাদ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ আগস্ট ২০১৯, ১৫:৩৭
gambhir-afridi-kashmir
শহীদ আফ্রিদি-গৌতম গম্ভীর || ফাইল ছবি

শহীদ আফ্রিদি-গৌতম গম্ভীরের ২২ গজের বিবাদ বেশ পুরাতন। সম্প্রতি প্রকাশিত নিজের আত্মজীবনী বইতেও ভারতের সাবেক এই ওপেনারকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন আফ্রিদি। ‘গেম চেঞ্জার’ নামের ওই বইতে পাকিস্তানের সাবেক এই অলরাউন্ডার বলেন, ‘কিছু শত্রুতা ব্যক্তিগত, কিছু পেশাগত। গম্ভীরের ক্ষেত্রে বিষয়টা ব্যক্তিগত পর্যায়ের। সে খুবই অহংকারী। তার মানসিকতায় সমস্যা আছে। তার কোনও ব্যক্তিত্ব নেই। সে এমন একটা বিরল চরিত্র, যাকে ক্রিকেটের বড় লজ্জা বলা যায়। তার আহামরি কোনো রেকর্ডও নেই। পুরোটাই অহংকার।’ এমনকি আফ্রিদি দাবি করেছিলেন তার মা’কে নিয়েও গম্ভীর বাজে মন্তব্য করেছিল। যদিও এর জবাব টুইটারে দিয়েছিলেন গম্ভীর। আফ্রিদিকে পাগলের ডাক্তার দেখানোর জন্য পরামর্শ দিয়েছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী এই ব্যাটসম্যান। ক্রিকেটের এই দুই তারকা এবার বিবাদে জড়িয়েছেন কাশ্মীর ইস্যুতে।

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল ঘোষণা করার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম উত্তাল। পাকিস্তানের পক্ষ থেকেও এই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়েছে। এই ধারা খারিজের প্রতিবাদে আন্তর্জাতিক আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান।

দেশটির জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আফ্রিদি টুইটারে বলেন, ‘জাতিসংঘের নিয়ম অনুযায়ী কাশ্মীরকেও তাদের প্রাপ্য অধিকার দেয়া উচিত। যে স্বাধীনতা আমরা সবাই পেয়ে থাকি। তাহলে কেনো এটা তৈরি করা হলো? জাতিসংঘ কি ঘুমাচ্ছে? কোনও প্ররোচনা ছাড়াই এখানে হিংসা ও অপরাধ চলছে মানবিকতার বিরুদ্ধে।’

আফ্রিদির এই পোস্ট দেখেই পাল্টা জবাব দিয়েছেন গম্ভীর। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এই সংসদ সদস্য টুইট পোস্টে বলেন, ‘এই বিষয়টা সামনে আনার জন্য আফ্রিদির প্রশংসা করা উচিত। তিনি শুধু একটি বিষয় বলতে ভুলে গিয়েছে। যা ঘটছে সবটাই পাকিস্তান অধিকৃত কাশ্মীরে। চিন্তার কিছুই নেই। সেটাও আমরা সমাধান করে দেব।