ফিফা বর্ষসেরার দৌড়ে মেসি-রোনালদো-ফন ডিক, নেইমার নেই

প্রকাশ | ০১ আগস্ট ২০১৯, ১২:০৮ | আপডেট: ০১ আগস্ট ২০১৯, ১৩:৫৯

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
ফিফা দি বেস্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত ১০ ফুটবলার

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দি বেস্ট’র জন্য ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। অনুমিতভাবেই তালিকায় স্থান করে নিয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও ফন ডিক। নাম পরিবর্তনের পর চতুর্থবারের মতো ‘দি বেস্ট’পুরস্কারের জন্য তালিকা প্রকাশ করলো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

১৬ জুলাই ২০১৮ থেকে ১৯ জুলাই ২০১৯ সাল পর্যন্ত এক বছরে সেরা ফুটবলার মধ্য থেকে ১০ জনকে বেছে নিয়েছে ফিফার বিশেষজ্ঞ প্যানেল। বছরজুড়ে অসাধারণ পারফর্মেন্স ও গোল বন্যার সুবাদে বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসির অবস্থান নিশ্চিতই ছিল।

গোলের হিসাবে এবার বেশ পিছিয়ে থাকলেও জুভেন্টাসের হয়ে সিরি আ জয় আর পর্তুগালের পক্ষে ইউরো লিগ জেতায় স্থান পেয়েছেন রোনালদো। আর লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অনন্য অবদান রাখার পাশাপাশি নেদারল্যান্ডসের ইউরো লিগের ফাইনালে উঠতে রক্ষণ সামলানোর পাশাপাশি আক্রমণেও নিজের মুন্সীয়ানা দেখান ভারজিল ফর ডিক।

গেলোবারের জয়ী লুকা মদ্রিচের জায়গা হয়নি দশনের এ তালিকায়। নেই ব্রাজিলিয়ান সেনসেশন নেইমারের নামও। তবে ফরাসি তারকা আতোয়ান গ্রিজম্যানের নাম না থাকাটা আশ্চর্যের ব্যাপার। গোলপোস্টের নিচে চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা আমেরিকা জিতলেও অ্যালিসন বেকার নাই সেরার বিবেচনায়।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : যান্ত্রিক গোলযোগে দেশে ফিরতে বিলম্ব তামিমদের
---------------------------------------------------------------------

এছাড়া বছরব্যাপী আলোচিত খেলোয়াড়দের মধ্যে পল পগবা, লুইস সুয়ারেজ, বার্নার্দো সিলভা, সার্জিও আগুয়েরো, সান হিউং-মিন,  ক্রিশ্চিয়ান এরিকসেন ও কেভিন ডি ব্রুনের স্থান হয়নি ‘দি বেস্ট’র তালিকায়।

অনেককে অবাক করতে পারে আয়াক্সের ডাচ তারকা  ফ্রেঙ্কি ডি জং ও ম্যাত্থিস ডি লিটকে সেরার জন্য বেছে নেয়া। সেই বিবেচনায় কিলিয়ান এমবাপ্পে, এডেন হ্যাজার্ড ও হ্যারি কেনকে নিয়ে প্রশ্ন নাই।

                                          বর্ষসেরার মূল লড়াই হবে মেসি ও ফন ডিকের মধ্যে

সংশয় নেই মিশরের মোহাম্মদ সালাহ ও সেনেগালের সাদিও মানে তালিকায় স্থান পাওয়াতেও। ডাচ ডিফেন্ডার ফন ডিকের পাশাপাশি লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয় ও ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় অবস্থান অর্জনে এ দুজনের অবদান সবচেয়ে বেশি।

তবে ইংলিশ লিগ জেতার পরও ম্যানচেস্টার সিটির একজনও জায়গা পাননি। নেই রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার ইউনাইটেডের কোনো খেলোয়াড়।

এবারের ‘দি বেস্ট’পুরস্কারের জন্য মেসি ও ফন ডিকের মধ্যে মূল লড়াই হবে বলে ধারণা করছেন ফুটবল পণ্ডিত ও ভক্তরা।

ফিফা দি বেস্ট পুরস্কারের জন্য মনোনীত ১০ জন হলেন- লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল/জুভেন্টাস), মাত্থিয়াস ডি লিট (নেদারল্যান্ডস/আয়াক্স-জুভেন্টাস) ফ্রেঙ্কি ডি জং (নেদারল্যান্ডস/আয়াক্স-বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম/চেলসি-রিয়াল মাদ্রিদ), হ্যারি কেন (ইংল্যান্ড/টটেনহ্যাম), সাদিও মানে (সেনেগাল/লিভারপুল), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স/পিএসজি), মোহাম্মদ সালাহ (মিশর/লিভারপুল) ও ভারজিল ফন ডিক (নেদারল্যান্ডস/লিভারপুল)।

                                                        বর্ষসেরার জন্য মনোনীত ১০ কোচ

এদিকে বর্ষসেরা কোচের জন্য দশজনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন-

ইয়ুর্গান ক্লপ (লিভারপুল), মাউরিশিও পচেত্তিনো (টটেনহ্যাম), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), জামেল বেলমাদি (আলজেরিয়া), ফার্নান্দো সান্তোস (পর্তুগাল), তিতে (ব্রাজিল), দিদিয়ের দেশামস (ফ্রান্স), মার্সেলো গ্যালার্দো (রিভারপ্লেট),  রিকার্দো গারেকা (পেরু) ও এরিক টেন হাগ (আয়াক্স)।

                            সেরা কোচের দৌড়ে এগিয়ে (বা থেকে) পেপ গার্দিওলা, ইয়ুর্গান ক্লপ ও মাউরিশিও পচেত্তিনো

 

মিলানে ২৩ সেপ্টেম্বর জমকালো অনুষ্ঠানে তুলে হবে ‘দি বেস্ট’ পুরস্কার।

অগ/সি