অবসর বিতর্ক এড়াতে সেনাবাহিনীতে ধোনি?

প্রকাশ | ২০ জুলাই ২০১৯, ১৯:৩১ | আপডেট: ২০ জুলাই ২০১৯, ১৯:৫৫

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
মহেন্দ্র সিং ধোনি || ফাইল ছবি

শুধু ভারত নয়, বিশ্ব ক্রিকেটের একজন কিংবদন্তী ক্রিকেটারের নাম মহেন্দ্র সিং ধোনি। তার অধিনায়কত্বে বিশ্বকাপ আর চ্যাম্পিয়নস ট্রফি জিতে ভারত। অথচ ক্যারিয়ারের শেষ বেলায় এসে তাকেও শুনতে হচ্ছে কটূ কথা। অবসরে কবে যাবেন ধোনি?

ডান-হাতি এই উইকেট-রক্ষক ব্যাটসম্যান অবশ্য এসব খুব বেশি কানে তুলছেন না বলা যায়। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ধোনির পারফরম্যান্স একেবারেই নাজুক বলা চলে। নিউজিল্যান্ডের কাছে সেমি-ফাইনালে হারের পর খালি হাতে দেশে ফেরায় গুঞ্জনটা আরও বেড়েছে ধোনির বিপক্ষে।

এমন ক্রান্তিকালে কি সিদ্ধান্ত নেবেন ভারতের সর্বকালের সেরা এই অধিনায়ক? ধোনি কি সিদ্ধান্ত নেবেন এই প্রশ্নের যখন উত্তর শোনার অপেক্ষায় সবাই, ঠিক তখনই এসবকে পাশ কাটিয়ে সিদ্ধান্ত নিলেন সেনাবাহিনীর ট্রেনিং করবেন বলে।

এরই মধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে আবেদন করেছেন দুই মাসের ছুটির জন্য। এই দুইমাস তিনি সেনাবাহিনীর মিলিটারি ফোর্সে ট্রেনিং করবেন।

যে কারণে নিজের নামও সরিয়ে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল থেকে। এ যেন হাফ ছেড়ে বাঁচার মতো অবস্থা বিসিসিআইয়ের। কদিন আগে অবশ্য ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানিয়ে দেন, ধোনি এখন থেকে দলের অটোমেটিক চয়েস নন। 

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ধোনির জায়গায় গ্লাভস হাতে দেখা যাবে ঋষভ পন্থকে। আগামী ৩ আগস্ট থেকে শুরু হবে ভার-ওয়েস্ট ইন্ডিজের সিরিজটি।

২০১১ সালের ১ নভেম্বর সেনাবাহিনীর পক্ষ থেকে সম্মানসূচক লেফটেন্যান্ট কর্নেল পদটি দেয়া হয় বিশ্বকাপ জয়ী এই অধিনায়ককে। ভারতীয় টেরিটোরিয়াল আর্মির প্যারাসুট রেজিমেন্টে ট্রেনিং করার কথা রয়েছে তার। 

ওয়াই/পি