বহিষ্কার হলো জিম্বাবুয়ে ক্রিকেট

প্রকাশ | ১৮ জুলাই ২০১৯, ২৩:৪০ | আপডেট: ১৮ জুলাই ২০১৯, ২৩:৫৩

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি- সংগৃহীত

জিম্বাবুয়ের রাজনৈতিক প্রেক্ষাপটের বলি হলো দেশটির ক্রিকেট। লন্ডনে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার বার্ষিক সভায় আজ জিম্বাবুয়ে ক্রিকেটকে বহিষ্কার ঘোষণা করেছে আইসিসি সাম্প্রতিক কিছু কারণে।

আইসিসি জিম্বাবুয়ে ক্রিকেটকে আদেশ দেয়, তারা যেন স্বাধীন ও গণতান্ত্রিক ভাবে ক্রিকেট বোর্ডের নির্বাচন সম্পন্ন করে। আর এতে ব্যর্থ হয় জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড।

শুধু বহিষ্কারই করা হয়নি, বন্ধ করে দেয়া হয়েছে আর্থিক সহযোগিতাও। যে কারণে আইসিসির কোনও ইভেন্টে অংশগ্রহণ থেকে নিষিদ্ধ করা হবে, এবং অক্টোবরে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার নিয়েও বিপদে পড়েছে জিম্বাবুয়ে।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে প্রতিবছর ৯মিলিয়ন ডলার পেয়ে থাকলেও দুর্নীতির কারণে আলোর মুখ দেখছে না জিম্বাবুয়ে ক্রিকেট।

আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, আমরা সদস্য পদ বাতিল করার ব্যাপারটিকে হালকাভাবে নিচ্ছি না। আমরা চাই খেলাধুলাকে রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত রাখতে।জিম্বাবুয়েতে যা ঘটেছে তা আইসিসির সংবিধানের গুরুতর লঙ্ঘন এবং আমরা এটি মানতে পারব না। আইসিসি চায় জিম্বাবুয়ের ক্রিকেট আগের জায়গায় ফিরুক, তাতে অবশ্যই আমাদের নিয়ম মেনে চলতে হবে।

এমআর/