• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

টাকার বস্তা হাতে রিয়াল মাদ্রিদ

অরণ্য গফুর

  ১৩ জুন ২০১৯, ১৪:৫১
ছবি- সংগৃহীত

শিরোপাহীন মৌসুম ভুলতে অনুমিতভাবেই আদা-জল খেয়ে নেমেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। লিগ মৌসুম শেষেই বর্তমান খেলোয়াড়দের ওপর আস্থাহীনতা জানিয়েছিল ক্লাব কর্তৃপক্ষ। বিশেষত ক্রিশ্চিয়ানো রোনালদো বিদায়ের পর সে অভাব পূরণ করতে পারেননি গ্যারেথ বেল। করিম বেনজেমা তার স্ট্রাইকিং ক্ষমতা অনেকাংশে ফিরে পেলেও, অন্যদের ফর্মহীনতায় সেটা যথেষ্ট হয়নি দলকে টেনে তুলতে। তাই টানা তিনবার চ্যাম্পিয়ন হবার পর, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই এবার বিদায় নিতে হয়েছে লস ব্লাঙ্কোসদের। আর লা লিগা শেষ করেছে টেবিলের তৃতীয় স্থানে থেকে। যদিও চ্যাম্পিয়ন বার্সেলোনা থেকে পয়েন্ট ব্যবধান আশঙ্কা জাগানিয়া।

মধ্যমাঠে ইসকো-ক্রুসরাও নিজেদের ছন্দ খুঁজে পাননি। আগেভাগেই তাই খেলোয়াড় কেনার ঘোষণা দিয়ে রেখেছিলেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও কোচ জিনেদিন জিদান। বিশেষ করে চাহিদামত খেলোয়াড় না পেলে, ক্লাবে থাকবেন না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন মৌসুমের শেষ পর্যায়ে কোচের দায়িত্ব নেয়া জিজু।

‘যে কথা সেই কাজ’ মন্ত্রে টাকার বস্তা নিয়েই খেলোয়াড় কেনা-বেচার বাজারে নেমেছে রিয়াল মাদ্রিদ। সবসময় তারকা খেলোয়াড়ের দিকে আলাদা করে নজর দেয়া মাদ্রিদ জায়ান্টদের এবারের তালিকায় রয়েছে- ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ও মিডফিল্ডার পল পগবা। বেলজিয়ান অধিনায়ক এডেন হ্যাজার্ড থেকে ব্রাজিলিয়ান যুবরাজ নেইমারও রয়েছেন তালিকায়। কিন্তু প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) নাছোড়বান্দা হওয়ায় নেইমারের আশা আগেই ত্যাগ করতে হয়। এমবাপের পেছনে লেগে থাকলেও, এখনও আশার খবর নেই ফ্রেঞ্চ ক্লাবটির পক্ষ থেকে।

যদিও চেলসি থেকে এডেন হ্যাজার্ডকে দলে ভিড়িয়ে ফেলেছে রিয়াল শিবির। সেজন্য পেরেজকে গুণতে হয়েছে একশ’ মিলিয়ন ইউরো। যেটা শর্ত সাপেক্ষে বেড়ে দাঁড়াতে পারে দেড়শ মিলিয়নে! অন্যদিকে সার্বিয়ান স্ট্রাইকার লুকা ইয়োভিচকে চুক্তিবদ্ধ করতে, পোর্তোকে ৬০ মিলিয়ন ইউরো দিয়েছে রিয়াল মাদ্রিদ। ব্রাজিলিয়ান ডিফেন্ডার এডার মিলিতাওয়ের জন্য জিদানের খরচ ৫০ মিলিয়ন ইউরো।