এখনই থামছেন না ধোনি

প্রকাশ | ১৩ মে ২০১৯, ২০:১৭ | আপডেট: ১৩ মে ২০১৯, ২১:০৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: আইপিএল

এখানেই বুঝি থেমে যাবেন ধোনি? রোববার রাতে মুম্বাইয়ের কাছে ফাইনালে হারের পর এমন গুঞ্জন উঠাটা অস্বাভাবিক না। যার হাত ধরে দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছে ভারত, সেই ধোনী আইপিএলেও সেরা অধিনায়ক। কিন্তু দলের হারে দায়টা কাঁধেই বেশি পড়বে এটাই স্বাভাবিক।

আইপিএলের প্রথম মৌসুমের জন্য চেন্নাই সুপার কিংস (সিএসকে) ১৫ কোটি রুপি দিয়ে ধোনিকে কিনে নিয়েছিল, যা সে বছর আইপিএলের সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড় হিসাবে বিবেচিত হয়েছিল। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরু থেকেই চেন্নাইয়ের অধিনায়কত্ব করেছেন ধোনি। এর ভেতর ২০১০, ২০১১ এবং ২০১৮ সালে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন।

এরপর ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয় ধোনীর দল চেন্নাই। নিষিদ্ধের পর ধোনী ২০১৬ সালে রাইজিং পুনে সুপারস্টার্সের হয়ে খেলেন। এখানেও তাকে দায়িত্ব দেয়া হয় অধিনায়কের।

ওই আসরে পুনে ৭ নম্বর দল হয়েই শেষ করে আসর। এরপর ২০১৭ সালে ধোনি আবারও ফিরেন চেন্নাই সুপার কিংসে। সেবার দশম আসরে দলকে নিয়ে যান ফাইনালে। যদিও মুম্বাই ইন্ডিয়ানসের কাছে পরাজিত হন।

এবারের আসরেও ধোনীর দল খেলে ফাইনালে। প্রতিপক্ষ সেই মুম্বাই ইন্ডিয়ানস। জিততে জিততে হেরে যায় সুপার কিংসরা। তাতে তার ভক্তরা ধরেই নিয়েছিল, এখানেই থেমে যাচ্ছেন ধোনী।

ম্যাচ শেষে ধোনিকে নিয়ে যখন এমন গুঞ্জন উঠেছিল, ঠিক তখনই ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকারকে দেয়া সাক্ষাৎকারে ধোনি জানান, আশা করি খেলতে পারব।
 
আরও খেলবেন বলে সমর্থকদের আশ্বাস দিলেও নিজের দলের পারফরম্যান্স নিয়ে একদমই খুশি নন ধোনি। 

তিনি বলেন, আমাদের নতুন করে পরিকল্পনা করতে হবে। যদিও আর সময় নেই। সামনেই বিশ্বকাপে। এরপর এসব নিয়ে বসতে হবে। বোলারদের নিয়ে বলার কিছুই নেই। তবে ব্যাটসম্যানরা একটু সাবধানী হতো তাহলে চিত্রটা অন্যরকম হতে পারতো।

রাগ ঝাড়লেও ধোনি বলেন, গোটা আসরে আমাদের ওপেনাররা দারুণ খেলেছে। কিন্তু মিডল অর্ডার অনেক ম্যাচেই ডুবিয়েছে।

আইপিএলে দীর্ঘ ১ যুগের আইপিএল ক্যারিয়ারে ১৯০ ম্যাচে  ৪২.২০ গড়ে ৪ হাজার ৪৩২ রান এবং স্ট্রাইক রেট ১৩৭.৮৫। এছাড়া ৯৮ টি ক্যাচ এবং ৩৮টি স্টাম্পিংও রয়েছে তার ঝুলিতে।

ওয়াই