• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রুগ্নদশা কাটছেই না বাংলাদেশ অ্যাথলেটিকসের

অরণ্য গফুর

  ২৩ ডিসেম্বর ২০১৬, ২১:৪২

রুগ্নদশা কাটছেই না বাংলাদেশ অ্যাথলেটিকসের। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইভেন্টের একটি হলেও পারফরম্যান্সে কোনো উন্নতি নেই ট্র্যাক অ্যান্ড ফিল্ড অথবা স্প্রিন্টে। নেই নতুন কোনো রেকর্ড বা তার প্রতিশ্রুতিও। তাই প্রতিবছর জাতীয় অ্যাথলেটিকস প্রতিযোগিতা আয়োজন হয়ে দাঁড়িয়েছে আনুষ্ঠানিকতা সর্বস্ব। পদক্ষেপ দেখাতে না পারলেও এজন্য অ্যাথলেট না পাওয়াকে দুষলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস।

প্রতিবছরের ন্যায় এবারো ট্র্যাকে গড়ালো অ্যাথলেটিকস। ফলও গতানুগতিক; হলো না কোনো জাতীয় রেকর্ড। উঠে আসলো না মানসম্মত অ্যাথলেট। টানা তৃতীয়বারের মতো ১শ’ মিটার স্প্রিন্টে শিরোপা ধরে রাখলেন নৌবাহিনীর মেসবাহ উদ্দিন। নারী বিভাগে শ্রেষ্ঠত্ব অক্ষুণ্ন শিরিন আক্তারের।

১শ’ মিটার স্পিন্টে জাতীয় রেকর্ড ১৭ বছর আগের। ১০.৫৪ সেকেন্ড সময় নিয়ে ১৯৯৯ সালে এটি গড়েন মাহাবুব আলম। ২শ’ মিটারের রেকর্ডও এ অকাল প্রয়াত স্প্রিন্টারের দখলে। আর নারীদেরটা ২০০৬ সালে গড়েন নাজমুন্নাহার বিউটি। বিশ্ব আসরে কয়েকবার রেকর্ড ভাঙা-গড়া হলেও বাংলাদেশে আজও তা অক্ষুণ্ন। এ ব্যর্থতার দায় কার?

গেলো ১০ বছরের তথ্য বলছে, জাতীয় অ্যাথলেটিকসে অর্ধেক জেলার অংশগ্রহণ নেই। অবস্থা বদলাতে এতোদিনেও এ নিয়ে কোনো পদক্ষেপ নেয়নি ফেডারেশন।

যখন জাতীয় আকাঙ্খাই পূরণ হয় না, তখন আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য আসবে কেমন ক’রে?

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh