logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

নেইমার ফিরলেন, গোল করলেন তবু ...

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ এপ্রিল ২০১৯, ১৬:৫৫ | আপডেট : ২৮ এপ্রিল ২০১৯, ১৭:১২
মাঠে ফিরেও হতাশ নেইমার || ছবি: সংগৃহীত
নেইমার ছাড়াই লিগ ওয়ানের শিরোপা জিতে নিয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের অনুপস্থিতিতে চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ে যায় দলটি। মৌসুমের দ্বিতীয় শিরোপার দ্বারপ্রান্তে ছিল ফ্রান্সের ক্লাবটি। কিন্তু রেনের বিপক্ষে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পরাজিত হয়ে রানার্স-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হলো পিএসজিকে। 

এদিন ইনজুরি কাটিয়ে দলে ফেরেন নেইমার। গোল করে দলকে এগিয়েও নেন কিন্তু শিরোপা হারানোর বেদনা নিয়ে মাঠ ছাড়তে সাম্বা তারকাকে। একই দিনে রাশিয়া বিশ্বকাপের উদীয়মান তারকা কিলিয়ান এমবাপ্পে লাল কার্ডও দেখেন। শিরোপা হারিয়ে গ্যালারিতে দর্শককে ঘুষি মেরে আলোচনায় উঠে আসেন নেইমার।

শনিবার রাতে প্যারিসে অনুষ্ঠিত এই ম্যাচে ট্রাইবেকারে রেনের কাছে শিরোপা হারে টমাস টুখেলের শিষ্যরা। খেলার মূল ও অতিরিক্ত সময়ের পরও ২-২ গোলে সমতা বিরাজ করায় ট্রাইবেকারে মুখোমুখি হয় দল দুইটি। সেখানে ৬-৫ গোলের ব্যবধানে পিএসজিকে হারিয়ে ৪৮ বছর পর প্রথম বড় কোনও শিরোপা ঘরে তোলে রেনে। 

নেইমারের ফেরার ম্যাচে দ্রুতই লিড নেয় পিএসজি। ম্যাচের ১৩তম মিনিটে দুই ব্রাজিলিয়ানের যুগলবন্দীতে এগিয়ে যায় পিএসজি। নেইমারের কর্ণার থেকে দুর্দান্ত ভলিতে দলকে এগিয়ে দেন দানি আলভেস।

এই গোলের আট মিনিট পর আবার এগিয়ে যায় পিএসজি। এবার ব্রাজিল আর্জেন্টিনার যৌথ রসায়ন। ডি মারিয়ার রক্ষণচেরা পাস থেকে আলতে শটে বল জালে জড়ান নেইমার। 

শিরোপা হাতে উল্লাসরত ফ্রেঞ্চ কাপ জয়ী রেনে

প্রথমার্ধে এগিয়ে থেকেই বিরতিতে যেতে পারতো পিএসজি। কিন্তু বিরতির ঠিক আগে ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে আত্মঘাতী গোল করলে ২-১ গোলে এগিয়ে বিরতিতে যেতে হয় টুখেলের শীষ্যদের।

বিরতি থেকে ফিরে সমতায় ফেরে রেনে। ৬৬তম মিনিটে গোল পোস্টের কাছ থেকে হেডে গোল করেন রেনের ডিফেন্ডার এডসন আন্দ্রে সিতোই। 

নির্ধারিত ৯০ মিনিটে খেলা গোল সমতায় থাকায় অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ায়। ১১৮তম মিনিটে এসে প্রতিপক্ষের এক খেলোয়াড়কে বাজেভাবে ফাউল করেন এমবাপ্পে। আর রেফারি সঙ্গে সঙ্গে সরাসরি লাল কার্ড দেখিয়ে বসেন ২০ বছর বয়সী এই ফরোয়ার্ডকে।

ম্যাচের ফলাফলের জন্য শেষ পর্যন্ত টাইব্রেকারের দারস্ত হতে হয়। টাইব্রেকারে প্রথম পাঁচটি স্পট-কিক থেকে গোল করে দুই দলের সবাই। ছয় নম্বর শটে রেনের গোল করেন ইসমাইল সার। কিন্তু পিএসজির হয়ে গোল মিস করেন ক্রিস্টোফার এনকুকু। 

আর সেই সঙ্গে ১৯৭১ সালের পর প্রথম ফ্রেঞ্চ লিগের শিরোপা জিতে নেয় রেনে।ফরাসি কাপে এই নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন হলো দলটি। অপরদিকে ২০১১ সালের পর এই প্রথম কোনও কাপের ফাইনালে উঠে হারতে হলো পিএসজিকে।

এএ/ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়