• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

ক্রিকইনফোর সর্বকালের বিশ্বকাপ একাদশের অধিনায়ক ইমরান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ এপ্রিল ২০১৯, ০৯:৫৪ | আপডেট : ২৬ এপ্রিল ২০১৯, ১০:১৭
১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তানের অধিনায়ক ইমরান খান

দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপের আসর শুরু হতে আর মাসখানেক বাকি। আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যাণ্ড ওয়েলসের ১০টি মাঠে প্রায় দেড়মাস ধরে চলবে এ ক্রিকেট লড়াই। যা উপভোগ করবে বিশ্বের কোটি কোটি দর্শক। ১৪ জুলাই লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে নির্দিষ্ট একটি দলের হাতে শিরোপা তুলে দেয়ার মধ্যদিয়ে শেষ হবে এ মহাযজ্ঞ।

এ আসর শুরুর আগে আগের আসরগুলো নিয়েও চলছে আলোচনা। চুলচেরা বিশ্লেষণ চলছে আগের এগারটি আসরের সেরা খেলোয়াড় কারা এ নিয়ে। সম্প্রতি এমনই একটি বিশ্লেষণ থেকে বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশ বাছাই করেছে ক্রিকেটের বিখ্যাত সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো। 

যেখানে বর্তমান সময়ের কোনও খেলোয়াড়ের সুযোগ হয়নি। নেই বাংলাদেশের কোনও ক্রিকেটার। উপমহাদেশ থেকে জায়গা পেয়েছেন পাঁচজন। এর মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে জায়গা পেয়েছেন দুজন করে আর ভারত থেকে বেছে নেওয়া হয়েছে একজন ক্রিকেটার। অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করছেন চারজন। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের রয়েছেন একজন করে।

এ দলের অধিনায়ক হিসেবে বিবেচিত হয়েছে ১৯৯২ সালে পাকিস্তানকে বিশ্বকাপ পাইয়ে দেয়া অধিনায়ক ইমরান খান। উইকেটের পেছনে রাখা হয়েছে গিলক্রিস্টকে। দলের একমাত্র বাঁ হাতি পেসবোলার ওয়াসিম আকরাম।

এ দল তৈরি সম্পর্কে ক্রিকইনফো জানায়, আমাদের ২২ কর্মী-সদস্য তাদের বিশ্বকাপের সেরা একাদশ ঠিক করেন। সেখান থেকেই আমরা একটি যৌথ দল গঠন করেছি। মোট ৩৯জন ক্রিকেটার থেকে ২২জন ক্রিকইনফো সদস্য পছন্দের একাদশ ঠিক করেন। সেরা ১১জনের অনেকেই একাধিক জনের পছন্দের তালিকায় ছিলেন। তবে ওয়াসিম আকরামই একমাত্র ক্রিকেটার যিনি ২২জনের তালিকাতেই ছিলেন।

প্রথম ১০জন ঠিক হওয়ার পর প্রবল প্রতিযোগিতা হয় ১১তম জনের জন্য। যেখানে প্রতিদ্বন্দ্বী খেলোয়াড় ছিলেন কুমার সাঙ্গাকারা, সনাৎ জয়সুরিয়া, স্টিভ ওয়াহ, কপিল দেব ও এবি ডি’ভিলিয়াস। শেষ পর্যন্ত লড়াই উতরে নাম ওঠে সাঙ্গাকারার।

একাদশের ব্যাটিং লাইনআপ সাজানো হয়েছে ওপেনিংয়ে অস্ট্রেলিয়ার গিলক্রিস্টের সঙ্গে নামবেন ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার। তিন, চার ও পাঁচ নম্বরের দায়িত্বে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভিয়ান রিচার্ডস এবং শ্রীলঙ্কান কুমার সাঙ্গাকারা। ছয় নম্বরে পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খান। সাত নম্বরে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার। 

আট নম্বরে ব্যাট করতে নামবেন সবার পছন্দ ক্রিকেট ইতিহাসের সেরা বাঁ হাতি পেসার সুইং অব সুলতান খ্যাত পাকিস্তানের ওয়াসিম আকরাম। শেষ তিনে রয়েছেন তিনজন বিশেষজ্ঞ বোলার। যারা বল হাতে ক্রিকেটের ইতিহাস বদলে দিয়েছিলেন। তারা হলেন, অস্ট্রেলিয়ার লেগ স্পিনার শেন ওয়ার্ন, শ্রীলঙ্কার অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরণ ও অস্ট্রেলিয়ার তারকা পেস বোলার গ্লেন ম্যাকগ্রা।

ক্রিকইনফোর সেরা বিশ্বকাপ একাদশের খেলোয়াড়দের পরিসংখ্যান
অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক): ৩১ ম্যাচ, ১০৮৫ রান, ৩৬.১৬ গড়, ৫২ ডিসমিসাল
শচীন টেন্ডুলকার: ৪৫ ম্যাচ, ২২৭৮ রান, ৫৬.৯৫ গড়, ৬ সেঞ্চুরি
রিকি পন্টিং: ৪৬ ম্যাচ, ১৭৪৩ রান, ৪৫.৮৬ গড়, ৫ সেঞ্চুরি
ভিভ রিচার্ডস: ২৩ ম্যাচ, ১০১৩ রান, ৬৩.৩১ গড়, ৩ সেঞ্চুরি
কুমার সাঙ্গাকারা: ৩৭ ম্যাচ, ১৫৩২ রান, ৫৬.৭৪ গড়, ৫ সেঞ্চুরি
ইমরান খান (অধিনায়ক): ২৮ ম্যাচ, ৬৬৬ রান, ৩৫.০৫ ব্যাটিং গড়, ৩৪ উইকেট, ১৯.২৬ বোলিং গড়
ল্যান্স ক্লুজনার: ১৪ ম্যাচ, ৩৭২ রান, ১২৪ ব্যাটিং গড়, ২২ উইকেট, ২২.২৩ বোলিং গড়
ওয়াসিম আকরাম: ৩৮ ম্যাচ, ৫৫ উইকেট, ২৩. ৮৩ বোলিং গড়
শেন ওয়ার্ন: ১৭ ম্যাচ, ৩২ উইকেট, ১৯.৫০ বোলিং গড়
মুত্তিয়া মুরালিধরন: ৪০ ম্যাচ, ৬৮ উইকেট, ১৯.৬৩ বোলিং গড়
গ্লেন ম্যাকগ্রা: ৩৯ ম্যাচ, ৭১ উইকেট, ১৮.১৯ বোলিং গড়

এএ/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়