• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

স্প্যানিশ সুপার কাপ সৌদি আরবে!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ এপ্রিল ২০১৯, ১৩:০১ | আপডেট : ২৫ এপ্রিল ২০১৯, ১৩:২৫
স্প্যানিশ সুপার কাপ ট্রফি হাতে ২০১৮ চ্যাম্পিয়ন বার্সেলোনা

লা লিগা ও কোপা দেলরের চ্যাম্পিয়নের মধ্যে অনুষ্ঠিত হওয়া প্রতিযোগিতার নাম স্প্যানিশ সুপার কাপ। প্রতি বছরই মৌসুমের শুরুতে হয় স্প্যানিশ সুপার কাপ। তবে আগামী বছর থেকে প্রতিযোগিতাটি সৌদি আরবে চলে যাচ্ছে বলে খবর ছেপেছে স্পেনের সবচেয়ে প্রচারিত ক্রীড়া দৈনিক ‘মার্কা’।

যদিও এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা আসেনি। তবে সৌদি সরকারের সঙ্গে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) এই বিষয়ে আলোচনার খবর দিয়েছে মাদ্রিদভিত্তিক ক্রীড়া দৈনিকটি। পত্রিকাটির ভাষ্য অনুযায়ী, সামনের ছয় বছর সৌদিতে অনুষ্ঠিত হবে স্প্যানিশ সুপার কাপের লড়াই। সৌদি টুর্নামেন্টটির আয়োজন করলে স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রতি বছর পাবে ৩০ মিলিয়ন ইউরো করে। অর্থ তো আছেই, তাছাড়া আরএফইএফ চাইছে, সারা বিশ্বব্যাপী স্প্যানিশ ফুটবল ছড়িয়ে দিতে।

তবে ঘরের মাঠে এই প্রতিযোগিতা আয়োজনের নিয়ম আগেই ভেঙেছে স্পেন। ঐতিহ্য অনুযায়ী দুই লেগের সুপার কাপ হয় স্পেনে, প্রতিযোগিতায় খেলা দুই দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ম্যাচ খেলে। তবে সেই প্রথা ভেঙে এবার এক লেগের খেলা স্পেনে হলেও অন্যটি আয়োজন করা হয়েছিল মরক্কোর তানজিয়ারে।

সামনের স্প্যানিশ সুপার কাপের নিয়মেও আসছে পরিবর্তন। আগে লা লিগা ও কোপা দেল রে চ্যাম্পিয়ন শ্রেষ্ঠত্বের লড়াই নামলেও সামনের বছর থেকে ‘চার দল’ নিয়ে আয়োজনের কথা জানিয়েছেন আরএফইএফ-এর প্রধান লুইস রুবিয়ালেস। লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাক দুই দলের সঙ্গে কোপা দেল রে’র দুই ফাইনালিস্টকে নিয়ে হবে তিন ম্যাচের প্রতিযোগিতা।

২০১৯-২০ মৌসুমেই নতুন নিয়মে এ প্রতিযোগিতা মাঠে গড়াতে পারে। ফলে ২০২০ সালের জানুয়ারিতেই এ নিয়মেই মাঠে নামতে পারে দলগুলো। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা যাবে চলতি মাসের ২৯ তারিখের সভার পর।

১৯৮২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আসরটি দুই লেগ মিলিয়ে শিরোপা নিশ্চিত হতো। সর্বশেষ আসরসহ মোট ১৩বার চ্যাম্পিয়ন হয়ে স্প্যানিশ সুপার কাপের সফল দল বার্সেলোনা।

এএ/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়