• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ব্যালন ডি’অর ও গোল্ডেন বুট মেসির!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ এপ্রিল ২০১৯, ১০:৩১ | আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১০:৫৭
মরিনহো-লিওনেল মেসি ফা্ইল ছবি

ব্যালন ডি’অর ও গোল্ডেন বুট পাঁচবার করে শোকেসে তুলেছেন বার্সেলোনা ও আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। চলতি মৌসুমের সেমিফাইনালের আগ পর্যন্ত যে অবস্থা তাতে ধরেই নেয়া যায় এই দুটো পুরস্কারই ষষ্ঠবারের মতো নিজের শোকেসে নিয়ে যাচ্ছেন বার্সা তারকা।

গোল্ডেন বুট জিতে যাচ্ছেন এটা একরকম নিশ্চিত হয়ে গেছে। অথচ ক’দিন আগেও এই পুরস্কারটির দৌড়ে প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন পিএসজির ফরাসি বিস্ময় কিলিয়ান এমবাপ্পে। কিন্তু সেই এমবাপ্পে এখন মেসির চেয়ে ৬ গোল বা ১২ পয়েন্টে পিছিয়ে।

লা লিগায় চলতি মৌসুমে মেসি করেছেন ৩৩ গোল। মানে তার অর্জন ৬৬ পয়েন্ট। প্রধান প্রতিদ্বন্দ্বী এমবাপ্পে করেছেন ২৭ গোল অর্থাৎ তার অর্জন ৫৪ পয়েন্ট। লিগে বাকি আর মাত্র ৬টি করে ম্যাচ। সেই ৬ ম্যাচে মেসির চেয়ে ৭ গোল বেশি করে পুরস্কারটা জিতবেন, সেই স্বপ্ন হয়তো এখন এমবাপেও ছেড়ে দিয়েছেন। অসম্ভবের স্বপ্ন দেখে লাভ কি!

তাই বলা চলে ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন বুট হাতে নেয়াটা মেসির জন্য সময়ের ব্যাপার মাত্র! অন্যদিকে একটু ঝুঁকি নিয়ে বলা যায়, ষষ্ঠবারের মতো মেসির ব্যালন ডি’অর জেতাটাও এক রকম নিশ্চিত।

তবে আপনি এর জন্য ঝুঁকি নিবেন কিনা সেটা আপনার একান্ত ব্যাপার। কিন্তু ঝুকি নিয়ে ব্যালন ডি’অর এবারের মৌসুমের জন্য মেসিকেই দিয়ে দিচ্ছেন স্পেশাল ওয়ান খ্যাত কোচ জোসে মরিনহো। এক্ষেত্রে তার ভাষ্য, চ্যাম্পিয়নস লিগ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর ছিটকে পড়াটাই মেসিকে ব্যালন ডি’অরের একক দাবিদার বানিয়ে ফেলেছে। পাশাপাশি রোনালদো ছিটকে পড়ায় মেসি নিজেও বুঝে গেছেন, ব্যালন ডি’অরটা এবার জিতছেন তিনিই!

গত বছরটি একেবারেই হতাশায় কাটাতে হয়েছে মেসিকে। শুধু গোল্ডেন বুট ছাড়া আর কোনও শিরোপাই ঘরে তোলেননি। মেসি। গত মৌসুমে ব্যালন ডি’অরের দৌড়ে সেরা পাঁচেই ছিলেন না। এছাড়া ফিফা বর্ষসেরা, উয়েফা বর্ষসেরার দৌড়েও সেরা তিনে জায়গা হয়নি তার। এবার মৌসুমে যেন তাই পণ করে নেমেছেন সব পুরস্কার তার হওয়া চাই। ফলে শুধু ইউরোপিয়ান গোল্ডেন বুট বা ব্যালন ডি’অর নয়, বছরের সব ব্যক্তিগত বড় পুরস্কারেরই একক দাবিদার হয়ে উঠেছেন মেসি!

অনেকে মনে করতে পারেন মরিনহো আবার কবে থেকে মেসির পাঁড় ভক্ত হলেন? আসলে তিনি এমনিতেই হননি চলতি মৌসুমে মেসির অবিশ্বাস্য পারফরম্যান্স তাকে বাধ্য করেছে। দুরন্ত মেসিকে আটকানোর সূত্র কোনও দল ও কোচের কাছে নেই। তাই মেসির প্রশংসা করে স্পেশাল ওয়ান বলেন, মাঠে মেসির পজিশন বোঝাটা সহজই। তবে তাকে আটকানোর জন্য খাঁচা তৈরি করাটা মোটেও সহজ কাজ নয়। বল পায়ে মেসি যখন ওয়ান-অন-ওয়ান অবস্থায় থাকবে, আপনাকে খুন করে ফেলবে। আপনাকে অবশ্যই মেসির চারপাশে খাঁচা তৈরি করতে হবে।

এরপরই ব্যালন ডি’অর প্রসঙ্গে বলেছেন, ‘মেসি বিস্ময়কর একটা মৌসুম কাটাচ্ছে। জুভেন্টাস ও রোনালদো ছিটকে পড়ায় মেসিও জেনে গেছে, ব্যালন ডি’অর তার জন্যই অপেক্ষা করছে।’

এদিকে ইউরোপিয়ান সর্বোচ্চ আসরের সেমিফাইনালে বার্সেলোনা মোকাবেলা করবে আরকে ইংলিশ ক্লাব লিভারপুলের। এই ম্যাচে ভবিষ্যত কী? জানতে চাওয়া হলে স্পেশাল ওয়ান খ্যাত মরিনহো বলেন, আমি লিভারপুল থেকে বার্সাকে কিছুটা এগিয়ে রাখবো। তবে আমি এও মনেকরি ম্যাচটি ৫০-৫০ হতে পারে।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়