• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মেসির কারণে গার্দিওলার ৭৭১২ কোটি টাকার লোকসান!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ এপ্রিল ২০১৯, ১৩:৩৯
লিওনেল মেসি ও পেপ গার্দিওলা ফাইল ছবি

পেপ গার্দিওলা। আজকের বার্সেলোনার উত্থানের মূল কারিগর বলা হয়ে থাকে যাকে। কিন্তু তিনিই কিনা ২০১৩ থেকে ২০১৯ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের শিরোপা তুলে ধরতে পারেননি। অথচ বার্সেলোনার চার বছরের ক্যারিয়ারে দুইবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছেন। এসব কিছুই ঠিক। কিন্তু এর সঙ্গে মেসির যোগসাজোশ কী? আসুন ঘেটে দেখি গার্দিওলা এই সাত বছরে কেনো একবারও চ্যাম্পিয়নস লিগের শিরোপা ছুঁয়ে দেখতে পারেননি।

২০০৭ সালে বার্সেলোনার বি দল দিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করা গার্দিওলা ফ্রাঙ্করাইকার্ডের পর বার্সেলোনা মূল দলের দায়িত্ব পান এক বছর পরই। এরপরই মূলত তার হাত ধরে বার্সেলোনার উত্থান। এরপর চার বছর কাটান বার্সা শিবিরে। এ সময়ের মধ্যে দুটি চ্যাম্পিয়নস লিগসহ মোট ১৪টি শিরোপা ঘরে তোলেন এ স্প্যানিশ কোচ। যার কারণে তাকে বার্সেলোনার সবচেয়ে সফল কোচের খ্যাতি এনে দেয়। এ সময় তার হাতে ছিল মেসি, জাভি, ইনিয়েস্তার মত তরুণ খেলোয়াড়। যারা তার কল্পনাকে মাঠে নেমে বাস্তবায়ন করত। তার অগ্রভাগে বাধ্য ছাত্রের মতো দায়িত্ব পালন করতেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। যিনি কিনা লা মাসিয়া থেকেই উঠে এসেছেন।

এরপর ২০১৩ সালে জার্মানির বুন্দেসলিগার সফল দল বায়ার্ন মিউনিখের দায়িত্ব কাঁধে নেন। এখানে তিন বছর কাটান তিনি। কিন্তু বায়ার্নকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা এনে দিতে পারেননি। অথচ বায়ার্নে নতুন খেলোয়াড় ক্রয়ের জন্য তিনি খরচ করেন মোট ২০৪.৫ মিলিয়ন ইউরো। যার ফল পুরোপুরি জিরো। তিন বছরই চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় তার দল বায়ার্নকে। যদিও বায়ার্ন বুন্দেসলিগার সফলতম একটি দল। কিন্তু তিনি তাদের কাঙ্খিত চ্যাম্পিয়নস লিগের শিরোপা তুলে দিতে পারেননি।