logo
  • ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

কোপায় অভিশপ্ত জার্সি ফিরিয়ে আনলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ এপ্রিল ২০১৯, ১৭:৩৮ | আপডেট : ১১ এপ্রিল ২০১৯, ১৭:৫৬
ব্রাজিলের নতুন জার্সি গায়ে ভিনিসিয়াস জুনিয়র

বর্তমান সময়ের অনেকেই ১৯৫০ সালের মারাকানা ট্র্যাজেডির কথা হয়ত জানেন না। অথবা হয়ত জানেন। সেই ঘটনার পর আর সাম্বার দেশ ব্রাজিলকে সাদা জার্সিতে দেখা যায়নি। ঘটনার পর থেকে সাদা জার্সিকে বিদায় দিয়ে হলুদ জার্সিকে ব্রাজিলের হোম জার্সি করা হয়। 

ঐতিহ্যবাহী হলুদ ও নীল জার্সির পাশাপাশি তৃতীয় কিট হিসেবে যোগ করা হয়েছে সাদা জার্সি। আর এ জার্সি পরেই কোপা আমেরিকায় নিজ দেশের বিভিন্ন মাঠ মাতাবেন নেইমার- কুতিনহোরা। 

১৯৫০ সালে উরুগুয়ের কাছে বিশ্বকাপ খোয়ানোর পর সাদাকে অপয়া হিসেবেই মেনে আসছিল ব্রাজিল। পেলে-গ্যারিঞ্চা, জিকো-সক্রেটিস, বেবেতো-দুঙ্গা, রোনালদো-রিভালদো-রোনালদিনহো, কাকা-রবিনহো, নেইমার কিংবা কুতিনহোরা সব সময়ই পরে এসেছেন হলুদ জার্সি। যে জার্সির কলার কিংবা হাতার সঙ্গে হালকা নীলের সমন্বয় তৈরি করা হতো। আর অ্যাওয়ে জার্সি হিসেবে ব্যবহার করা হতো নীল জার্সি।

মঙ্গলবার ব্রাজিলের রিও ডি জেনিরোয় কোপা আমেরিকার জন্য ৬৯ বছর পুরনো এই সাদা জার্সি উন্মোচন করে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। আর সেই অপয়া জার্সির মডেল হয়েছেন দেশটির ১৮ বছর বয়সী ভবিষ্যত তারকা ভিনিসিয়াস জুনিয়র। আর এ জার্সিটি তৈরি করেছে নাইকি।

এই জার্সি গায়ে জড়িয়ে দারুণ উচ্ছ্বসিত ভিনিসিয়াস জুনিয়র বলেন, ‘এটা আমার জন্য সম্মান ও আনন্দের উপলক্ষ যে ঐতিহ্যবাহী জার্সিটা গায়ে চাপাতে পেরেছি, যা বহুদিন ব্যবহার করা হয়নি।’

তবে এ জার্সি পুনরায় ফিরিয়ে আনার একটি কারণও আছে। ১৯১৯ সালের পর ২০১৯, অর্থ্যাৎ প্রথম শিরোপা জয়ের শতবর্ষপূর্তি। এ কারণে সাদা জার্সি পরিত্যাগের ৬৯ বছর পর আবারও সেই ‘অভিশপ্ত’ জার্সিকে ফিরিয়ে এনেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। এমনকি আগামী কোপায় এই সাদা জার্সি পরেও খেলতে নামতে দেখা যাবে নেইমার-ভিনিসিয়াসদের।

তবে অপয়া এ জার্সিকে ফিরিয়ে আনায় এখনই ‘কু’ ডাকছে ব্রাজিল সমর্থকদের মনে। টুইটারে এক সমর্থক লিখেছেন, ‘আরেকটি ব্যর্থতার প্রস্তুতি সেরে রাখল ব্রাজিল!’

এএ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়