• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

কোয়ার্টার টপকাতে মেসি-পগবা মুখোমুখি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ এপ্রিল ২০১৯, ১৩:১৭ | আপডেট : ১০ এপ্রিল ২০১৯, ১৩:৩৬

চ্যাম্পিয়নস লিগে ২০১৪-১৫ মৌসুমে শেষবারের মত ফাইনাল খেলেছিল বার্সেলোনা এরপর আর কোয়ার্টারের গণ্ডি পেরুতে পারেনি মেসির দল। ২০১৫-১৬ মৌসুমে অ্যাথলেটিকো মাদ্রিদের কাছে, ২০১৬-১৭ মৌসুমে জুভেন্টাসের কাছে, ২০১৭-১৮ মৌসুমে এএস রোমার কাছে হেরে কোয়ার্টার থেকেই বিদায় নিতে হয় কাতালান ক্লাবটিকে। 

তবে এবারের মৌসুম শুরুর আগে মেসি ঘোষণা দিয়েছিলেন এ মৌসুমে ট্রেবল জিততে চান তিনি। চলতি মৌসুমটি তার জন্য স্মরণীয় থাকবে কারণ দলের অধিনায়কের আর্মব্যান্ড তার হাতে। 

বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ ওল্ড ট্রাফোর্ডে ম্যাচটি অনুষ্ঠিত হবে। 

কাগজে কলমে উভয় দলই সেরা দল। তবে এদের সবাইকে ছাপিয়ে সমর্থকদের দৃষ্টি থাকবে মেসি ও পগবার দিকে। চলতি মৌসুমে মেসি যেমন দুর্দান্ত ফর্মে রয়েছেন তেমনি বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের সদস্য পগবাও রয়েছেন ফর্মে। তাই তো জ্লাতান ইব্রাহিমোভিচ স্পষ্টই বলেছেন আজকের দ্বৈরথটি হবে মেসি বনাম পগবার।

লিওনেল মেসিতে ভর করে, লা লিগা জয়ের দ্বারপ্রান্তে বার্সেলোনা। তবে ব্লগ্রানাদের এবার প্রথম লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ শিরোপা। সেই পথে ইংলিশ বাধা টপকানোর লক্ষ্য সুয়ারেজ-পিকেদের। তবে নিজ দুর্গে কখনো বার্সার কাছে না হারা থেকে সাহস নিচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। যদিও শেষ দেখায় ২০১১ সালে ইংল্যান্ডেই ১-৩ গোলে হেরেছিলো রেড ডেভিলরা। 

তবে এদিন আলাদাভাবে সবার দৃষ্টি থাকবে লিওনেল মেসির দিকে। এ টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। কিন্তু কোয়ার্টারে আসলেই গোল করতে ভুলে যান ছোট জাদুকর। গত তিন মৌসুম কোয়ার্টারে খেলা ৬ ম্যাচের একটিতেও গোল পাননি মেসি। সবশেষ চ্যাম্পিয়নস লিগের এই ধাপে গোল করেছিলেন ২০১৩ সালে পিএসজির বিপক্ষে। ২-২ গোলে ড্র হওয়া ওই ম্যাচে একটি গোল করেছিলেন মেসি। 

তবে ইংলিশ প্রতিপক্ষ হওয়ায় আবার মেসির গোল করার সম্ভাবনাটা বেড়ে যাচ্ছে আরও। চ্যাম্পিয়নস লিগে বরাবরই মেসির প্রিয় প্রতিপক্ষ ইংলিশ দল। এখন পর্যন্ত ২২ গোল করেছেন ইংলিশ ক্লাবের বিপক্ষে। যেটা আবার ইতিহাসের সর্বোচ্চ।

ম্যাচে নামার আগে ম্যানইউ কোড সুলশার জানিয়েছেন, শুধু মেসিকে আটকানো নয়, পুরো বার্সাকে নিয়েই ভাবছেন তারা। তিনি বলেন, মেসিকে আটকানো কঠিন হলেও অসম্ভব নয়, ‘মেসি এই মৌসুমে কয়বার বক্সের বাইরে থেকে নেওয়া ফ্রি কিকে গোল করেছে? আমাদের ভাগ্য এতো ভালো না। সে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তাকে আটকানো কঠিন, কিন্তু অসম্ভব তো না!’

পাশাপাশি বার্সা ডিফেন্ডারদের উদ্দেশ্যে সুলশার বলেন, অনুশীলনের সময় সবার মুড দেখেই বুঝেছি, একটু হলেও দুশ্চিন্তা কাজ করছে দলের মাঝে। পিএসজির বিপক্ষে দ্বিতীয় লেগের আগেও এমনটা ছিল। আমাদের ফাউল করার ব্যাপারে একটু সতর্ক হতে হবে। আমরা বার্সেলোনার বিপক্ষে খেলার জন্য একদম প্রস্তুত।

রেড ডেভিল ডিফেন্ডার স্মলিং মেসির বিপক্ষে মাঠে নামাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে বলেন, আমি রোনালদো, এমবাপ্পেদের মতো ফুটবলারদের বিপক্ষে খেলেছি। এরকম চ্যালেঞ্জ নিতে আমার ভালোই লাগে। মেসির বিপক্ষে মাঠে নামতে তর সইছে না! আর তাদের দলে তো শুধু মেসি নেই; সুয়ারেজ, কুতিনহো, ভিদালরাও আছেন। শুধু একজনের দিকে মনোযোগ দিলে তো হবে না। এগারোজনকে নিয়েই ভাবতে হবে।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়