• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ফিরমিনো ঝলকে লিভারপুলের জয়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ এপ্রিল ২০১৯, ০৯:৩০ | আপডেট : ১০ এপ্রিল ২০১৯, ১২:৫০

দলের সেরা খেলোয়াড় মিশরের মোহাম্মদ সালাহ পরপর বেশ কিছু সুযোগ মিস করলেও পোর্তোর বিপক্ষে জয় নিয়ে মাঠ ছেড়েছে লিভারপুল। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণের ঢেউ বইয়েছে লিভারপুল। সালাহ বেশ কিছু মিস না করলে গোলের ব্যবধান আরো বাড়তে পারতো। 

ইউরোপের সেরা এ প্রতিযোগিতায় আগের ছয় ম্যাচে পোর্তোর কাছে কখনও হারেনি লিভারপুল। গতকাল জয় নিয়ে সে আধিপত্য ধরে রেখেছে তারা। পর্তুগালের দলটিকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেলো ইয়ুর্গেন ক্লপের দল।

মঙ্গলবার অ্যানফিল্ডে বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচটি অনুষ্ঠিত হয়। নাবি কেইটা ও ফিরমিনোর গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে রেড ডেভিলরা। 

আগামী ১৭ এপ্রিল ফিরতি লেগ পোর্তোর মাঠে অনুষ্ঠিত হবে। সেরা চারে উঠতে হলে ২০০৪ সালের চ্যাম্পিয়ন পোর্তোকে জিততে হবে অন্তত তিন গোলের ব্যবধানে।

নিজেদের মাঠে ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় লিভারপুল। ফিরমিনোর পাস ধরে পেনাল্টি স্পটের কাছাকাছি থেকে গিনির মিডফিল্ডার কেইটার নেওয়া শট পোর্তো ডিফেন্ডার এডার মিলিতাওয়ের গায়ে লেগে জাল খুঁজে নেয়। এখানে তাকিয়ে দেখা ছাড়া আর কোনও উপায় ছিল ইকার ক্যাসিয়াসের। 

প্রথমার্ধেই লিড দ্বিগুণ করতে পারত লিভারপুল। ম্যাচের ২২ মিনিটে ফিরমিনোর থ্রু থেকে পোর্তোর অ্যালেক্স তেয়েসের ভুলে ক্যাসিয়াসকে একা পেয়ে যান সালাহ। কিন্তু সালাহর শট ক্যাসিয়াসকে ফাঁকি দিলেও চলে যায় গোলের সামান্য বাইরে দিয়ে। 

তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি অলরেডদের। ম্যাচের ২৬ তম মিনিটেই ব্রবধান দ্বিগুণ করেন ব্রাজিলিয়ান ফিরমিনো। রাইটব্যাক ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের আড়াআড়ি পাসে গোলের সামনে থেকে বল জালে পাঠান ফিরমিনো।

পুরো ম্যাচে পোর্তোর সেরা সুযোগগুলো পেয়েছিলেন মারেগাই, কিন্তু কাজে লাগাতে পারেননি একটিও। মারেগাদের মিসের মহড়ায় আরও পিছিয়ে পড়তে পারত পোর্তো। ৪৮ মিনিটে জর্ডান হেন্ডারসনের ক্রসে ভলি করে বল জালে পাঠিয়েছিলেন সাদিও মানে, কিন্তু অফসাইডের কারণে বাতিল হয় গোলটি।

বিরতির পর ৫২ তম মিনিটে পোর্তোর দানিয়েল পেরেইরার হেড লক্ষ্যভ্রষ্ট হলে ম্যাচে ফেরার সুযোগ নষ্ট হয় পোর্তোর। ৭০ তম মিনিটে সাদিও মানের শট পোস্টের অল্প একটু বাহির দিয়ে বেরিয়ে যায়। 

ম্যাচের ৮৪ তম মিনিটে অবশ্য পেনাল্টির আবেদন জানিয়েছিল পোর্তো। কর্নার ক্লিয়ার করতে যেয়ে বল লিভারপুল ডিফেন্ডার দেয়ান লভ্রেনের হাতে লাগলেও অনিচ্ছাকৃত হওয়ায় পোর্তোর আবেদনে সাড়া দেননি ভিডিও রেফারি। 

শেষ পর্যন্ত আর কোনও গোল না হওয়ায় ২-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে গত আসরের রানার্সআপরা। 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়