logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

নারী সাফ চ্যাম্পিয়নশিপে বিকেলে মেয়েদের প্রতিপক্ষ নেপাল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ মার্চ ২০১৯, ১৩:১৬ | আপডেট : ১৬ মার্চ ২০১৯, ১৩:২২

নারী সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে নেপালের বিপক্ষে নামবে বাংলাদেশের মেয়েরা। ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ভুটান ও মালদ্বীপ। 

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে আজ স্থানীয় সময় বিকেল তিনটায় মুখোমুখি হবে দুইদল।

এদিকে এই ম্যাচের ফলের ওপর নির্ভর করছে সেমিফাইনালে ভারতকে এড়ানোর বিষয়টি। আজ স্বাগতিক নেপালকে হারাতে পারলেই কেবল তা সম্ভব। গ্রুপ চ্যাম্পিয়ন হতে নেপালের প্রয়োজন ড্র, বাংলাদেশকে জিততে হবে। তবে উভয় দলের-ই চাওয়া ফাইনালে ওঠার লড়াইয়ে সবগুলো সাফের আসরের চ্যাম্পিয়ন ভারতকে এড়ানো। 

বয়সভিত্তিক পর্যায়ে নেপালকে হারালেও সিনিয়র পর্যায়ে এখনো সাফল্য পায়নি বাংলাদেশ। সাফে এ পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে দুই দল। আর দুইবারই সেমিফাইনালে হারতে হয়েছে বাংলাদেশের। প্রথম দেখায় ২০১০ সালে কক্সবাজারে ৩-০ গোলে হারার পর দ্বিতীয় দেখায় ২০১৪ সালে ইসলামাবাদে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশের মেয়েরা। গত নভেম্বরে মিয়ানমারে অলিম্পিক ফুটবলের বাছাইপর্বে সর্বশেষ সাক্ষাতে নেপালের সঙ্গে ড্র করে বাংলাদেশ। বাংলাদেশ দলের বেশির ভাগ মেয়েই অনূর্ধ্ব-১৬ দলের।

এদিকে নেপালের বিরুদ্ধে দলের ব্যর্থতা কাটাতে নিজেদের শতভাগেরও বেশি দেওয়ার কথা বলেছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, সেমিফাইনালের আগে এটা আমাদের জন্য আরেকটা সেমিফাইনাল। নেপালের চেয়ে আমরা পিছিয়ে আছি বয়স আর অভিজ্ঞতায়। অভিজ্ঞতার ঘাটতির কারণে আমরা ছোট ছোট ভুল করি। এ ঘাটতি পুষিয়ে নিতে হলে আমাদের শতভাগের বেশি দিতে হবে। আমাদের মেয়েরা তৈরি আছে। আমরা চাই নেপালকে হারিয়ে গ্রুপ সেরা হতে। আমি মনে করি নেপাল স্বাগতিক হিসেবে এ টুর্নামেন্টে সবচেয়ে বেশি এগিয়ে আছে। তারাই সেরা দল। আশা করছি প্রতিযোগিতামূলক ম্যাচ হবে।’

নেপালের বিরুদ্ধে এবার ঘুরে দাঁড়াতে চান বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন। তিনি বলেন, ‘আমরা আগে নেপাল ও ভারতের সঙ্গে রক্ষণাত্মক ফুটবল খেলতাম, এবার আক্রমণাত্মক খেলব। মণিকা ও মারিয়া স্বাভাবিক খেললে ওদের হারানো অসম্ভব না। আশা করি নেপালের সঙ্গে উপভোগ্য লড়াই হবে। চেষ্টা করব সর্বশক্তি দিয়ে খেলে জয় নিয়ে মাঠ ছাড়তে।’

উল্লেখ্য, চলতি নারী সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের ভুটানকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। আর একই প্রতিপক্ষকে নেপাল হারিয়েছে ৩-০ গোলে। গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ সেরা হতে স্বাগতিকদের ড্র হলেই হবে। কিন্তু বাংলাদেশের চাই জয়। স্বাগতিকদের হারিয়ে বাংলাদেশের মেয়েরা গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে কিনা সেটাই দেখার অপেক্ষা।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়