• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মোহালিতে রেকর্ড গড়ে জিতল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

  ১০ মার্চ ২০১৯, ২২:৪৮

ভারতের দেয়া বড় লক্ষ্য তাড়া করতে যেয়ে যেখানে অস্ট্রেলিয়ার হাঁসফাঁস অবস্থা হবার কথা সেখানে উল্টো চিত্র দেখা গেল মোহালিতে। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের তালিকায় দশ নম্বরে জায়গা করে নিলো ম্যাচটি।

একদিনের ক্রিকেটে দশ নম্বর হলেও অস্ট্রেলিয়ার জন্য প্রথম। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে ৩৩৩ রান তাড়া করে জিতেছিল অজিরা।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুটিতে হেরে যেখানে সিরিজ থেকে ছিটকে যাওয়ার উপক্রম সফরকারী অস্ট্রেলিয়ার, সেখানে টানা দুই ম্যাচ জিতে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটা হয়ে দাঁড়ালো অলিখিত ফাইনালে।

মোহালিতে সিরিজের চতুর্থ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক ভারত।

ভারতীয় দুই উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা আর শিখর ধাওয়ান। প্রথম উইকেট জুটিটা ভাঙতেই অজি বোলারদের অপেক্ষা করতে হয় ৩১ ওভার পর্যন্ত। এর ভেতর নয়া রেকর্ড গড়ে ফেলেন রোহিত-ধাওয়ান। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ ১৯৩ রানের জুটি ভারতের।

প্রথমে বিদায় নেন রোহিত শর্মা। নার্ভাস নাইনটিতে ৯৫ রানের মাথায় ওভার বাউন্ডারি দিয়েই পূর্ণ করতে চেয়েছিলেন ২২তম শতকটা। কিন্তু তা আর হলো না।

জে রিচার্ডসনের বলে ডিপ মিড উইকেট দিয়ে ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে ধরা পড়েন পিটার হ্যান্ডসকম্বের হাতে।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে লোকেশ রাহুলের সঙ্গে ৬১ রানের জুটি গড়ে শিখর ধাওয়ান তুলে নেনে ওয়ানডে ক্যারিয়ারে নিজের ১৫তম শতক।

শেষ পর্যন্ত ১১৫ বলে ১৪৩ রানের ইনিংস খেলে পেট কামিন্সের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

লোকেশ রাহুলকে ২৬ রানে ফেরান অ্যাডাম জাম্পা। বিরাট কোহলির ব্যাট আর এদিন হাসেনি। মাত্র ৭ রান করেই সাজঘরে ফেরেন রিচার্ডসনের বলে ক্যাচ দিয়ে।

রিষাব পান্ত ৩৬ রান করেন, এছাড়া ২৬ রান আসে বিজয় শঙ্করের ব্যাট থেকে।

৫০ ওভারে ভারত সংগ্রহ করে ৯ উইকেটে ৩৫৮ রান। অজিদের হয়ে ৫ উইকেট নেন জে রিচার্ডসন। এছাড়া ৩ উইকেট নেন জে রিচার্ডসন ও ১টি উইকেট নেন অ্যাডাম জাম্পা।

ভারতের দেয়া বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম ওভারে ভুবনেশ্বরের কাছে খেই হারান অজি ওপেনার অ্যারন ফিঞ্চ। মাত্র দুই বল খেলে বিদায় নেন রানের খাতা না খুলেই।

দুই নম্বরে ব্যাট করতে এসে শন মার্শও বিদায় নেন মাত্র ৬ রান করে জাসপ্রিত ভুমরার বলে ক্যাচ দিয়ে।

সিরিজের তৃতীয় ম্যাচে শতক হাঁকানো আরেক ওপেনার উসমান খাওয়াজা এদিনও দলের হাল ধরেন তৃতীয় উইকেট জুটিতে পিটার হ্যান্ডসকম্বকে নিয়ে।

এই দুইয়ের ১৯২ রানের জুটি দলকে টেনে নেয় ২০৪ রান পর্যন্ত। যেখানে ১২ রানেই ছিল না অজিদের দুই উইকেট।

উসমান খাওয়াজা নব্বই রানের কোটায় ঢুকে নিজেকে আর শান্ত রাখতে পারেননি। ৯৯ বলে করা ৯২ রানের মাথায় ভুমরার বলে কুলদীপ যাদবের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ওপেনার।

এরপর গ্লেন ম্যাক্সওয়েল বড় ইনিংস খেলতে না পারলেও ১৩ বলে খেলেন ২৩ রানের ক্যামিও।

ম্যাক্সওয়েলের বিদায়ের পর অ্যাস্টন টার্নারের সঙ্গে ৪২ রানের জুটি গড়ে হ্যান্ডসকম্ব তুলে নেন ক্যারিয়ারের প্রথম শতক।

অজিদের দলীয় ২৭১ রানের মাথায় ১১৭ রানের ইনিংস খেলে হ্যান্ডসকম্ব বিদায় নিলেও টার্নার ও অ্যালেক্স ক্যারির জুটি অজিদের নিয়ে যায় জয়ের বন্দরে।

তাদের ৩৯ বলে ৮৬ রানের জুটি ভারতীয়দের বিমর্ষ করে তুলে নিমেষেই। দলীয় ৩৫৭ রানের মাথায় ২১ রান করে ক্যারি বিদায় নিলে দলের প্রয়োজন তখন মাত্র ২ রান। বাকি তখনও ১৫ বল।

ম্যাচসেরা অ্যাস্টন টার্নার

কাজটা ভালোমতোই সামলান টার্নার। তার ৪৩ বলে অপরাজিত ৮৪ রানে ভর করে ১৩ বলে হাতে রেখেই ৪ উইকেটের জয় তুলে সিরিজ সমতায় ফেরায় অস্ট্রেলিয়া।

ভারতের হয়ে ভুমরাহ নেন ৩ উইকেট, ১টি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব ও যুগেন্দ্র চাহাল।

সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৩ মার্চ দিল্লীর ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh